বাল্যবিয়ে থেকে রেহাই পেল ৪র্থ শ্রেণির ছাত্রী

পপুলার২৪নিউজ, জেলা প্রতিনিধি:
গোয়ালন্দে দৌলতদিয়ায় কেকেএস শিশু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির এক ছাত্রী বাল্যবিয়ের হাত থেকে রেহাই পেয়েছে। বুধবার রাতে তার বিয়ে হওয়ার কথা ছিল। অত্যন্ত গোপনে অনানুষ্ঠানিকভাবে বিয়ের সকল প্রস্তুতিও সম্পন্ন করেছিল তার পরিবার।

জানা গেছে, কয়েকদিন আগে বর পক্ষের লোকজন ওই ছাত্রীর বাড়ি এসে তাকে দেখে পছন্দ করে এবং বুধবার বিয়ের দিনক্ষণ ঠিক করে যায়। কিন্তু খবরটি তার বন্ধু মহলে ছড়িয়ে পড়লে দৌলতদিয়া চাইল্ড ক্লাবের সভাপতি ও স্থানীয় ৯ম শ্রেণির ছাত্রী মৌ আক্তারসহ কয়েকটি শিশু মঙ্গলবার ওই ছাত্রীর বাড়ি যায়।

তারা বিয়ে বন্ধের অনুরোধ জানালেও অভিভাবকরা তাতে কর্ণপাত করেননি। পরে শিশুরা ফিরে ওই ছাত্রীর বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয় উন্নয়ন সংগঠন এমএমএস’র এক কর্মকর্তার কাছে বিষয়টি খুলে বলে।

এরপর বিদ্যালয়ের শিক্ষকরা ওই বাড়ি গিয়ে বাল্যবিয়ের কুফল ও এর আইনগত শাস্তির দিকটি তুলে ধরলে অভিভাবকরা এ বিয়ে বন্ধ করে দেন। একই সঙ্গে মেয়েটির পড়ালেখা চালিয়ে যাওয়ার অঙ্গিকার করেন।

এ প্রসঙ্গে কেকেএস শিশু বিদ্যালয়ের প্রধান শিক্ষক গৌরী রাণী বাড়ৈ যুগান্তরকে বলেন, দরিদ্র পরিবারের ওই ছাত্রীকে বিয়ে দেয়ার কথা শুনে আমরা কয়েকজন শিক্ষক তাদের বাড়ি গিয়ে অভিভাবকদের বিয়ে বন্ধের অনুরোধ অন্যথায় আইনগত সমস্যার কথা জানালে তারা বিয়ে বন্ধ করেন।

মেয়েটির পড়া লেখা চালিয়ে যেতে কোন সমস্যা হলে আমরা তাকে প্রয়োজনীয় সব সহযোগিতা দেব।

পূর্ববর্তী নিবন্ধআসামির ঘরের জিনিসপত্র ক্লাসরুমে, তোপের মুখে কর্তৃপক্ষ
পরবর্তী নিবন্ধদেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে