সুনামগঞ্জ পল্লী বিদ্যুতের বিল হঠাৎ বৃদ্ধি : ছয় মাসের বিল আসছে এক মাসেই!

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

সুনামগঞ্জ পল্লী বিদ্যুতের গ্রাহকদের বিল হঠাৎ বেড়ে গেছে। জুলাই-আগস্ট মাসে অস্বাভাবিক বিল আসছে গ্রাহকদের কাছে। এ বিষয়টি স্বীকার করে পল্লী বিদ্যুতের সংশ্লিষ্টরা বলছেন লোডশেডিং কমে যাওয়ায় এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের কারণে ব্যবহার বেড়ে গেছে। যার ফলে আগের তুলনায় বিল বেশি দেখাচ্ছে।
সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ অফিস সূত্রে জানা যায়, ১৯৯৯ সনে যাত্রার পর গত মার্চ মাস পর্যন্ত জেলায় পল্লী বিদ্যুতের সর্বমোট গ্রাহক প্রায় ১ লাখ ৯১ হাজার ৩১৪ জন। এখন সরকারি নির্দেশে প্রতিটি গ্রামে বিদ্যুৎ সংযোগের জন্য কাজ চলছে। তাছাড়া গত মার্চ মাসের পরে আরো কয়েক হাজার সংযোগও দেওয়া হয়েছে। গ্রাহকরা জানান গত মে মাস পর্যন্ত বিদ্যুৎ বিলে সামঞ্জস্য থাকলেও জুন-জুলাইয়ে অস্বাভাবিক বিল আসছে। কিভাবে বিল বৃদ্ধি পাচ্ছে সেটা বোধগম্য নয় গ্রাহকদের। হঠাৎ বিল বৃদ্ধির কারণও খুঁজে পাচ্ছেন না গ্রাহকরা। তবে বিদ্যুৎ অফিস জানিয়েছে লোডশেডিং না থাকাসহ নানা কারণে গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহার বেড়েছে। বেশি ব্যবহার হওয়ায় সে অনুপাতে বিলও আসছে। তবে গ্রাহকদের বিল পর্যালোচনা করে দেখা যায় গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত সর্বমোট যে বিল এসেছে তার সমান এসেছে জুলাই মাসের বিল। বিদ্যুতের এমন অস্বাভাবিক বিলের কারণ খুঁজে পাচ্ছেননা গ্রাহকরা।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ডুংরিয়া গ্রামের শাহজাহানের হিসাব নম্বর ১৯৯-১৯০০। এই হিসাব পর্যালোচনা করে দেখা গেছে গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত তার সর্বমোট বিদ্যুৎ ব্যবহার হয়েছে ২২৫ ইউনিট। কিন্তু গত জুলাই মাসে তার বিলে দেখা গেছে একমাসেই ২২৫ ইউনিটের বিল এসেছে। এভাবে তার পাশের ঘরের আব্দুল গফফারেরও একই অবস্থা। তারও বিল পর্যালোচনা করে অস্বাভাবিক বিল লক্ষ করা গেছে। শাহজাহান বলেন, আমি গত ৬ মাসের বিলের কাগজ হিসেব করে দেখেছি গত ছয় মাসে আমার যে বিল এসেছে জুলাই মাসে এসেছে তার সমান বিল। এটা হতেই পারেনা। এই ভূতুড়ে বিলের রহস্য জানতে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করেও কোন সদুত্তর পাইনি। তিনি বলেন, শুধু আমার নয় এলাকার অনেকেরই এমন অস্বাভাবিক বিল আসছে। আগের মতো আগের নিয়মে বিদ্যুৎ ব্যবহার করেও অস্বাভাবিক বিল আসার কারণ খুঁজে পাচ্ছিনা।
শুধু দক্ষিণ সুনামগঞ্জই নয় সদর উপজেলার বিভিন্ন গ্রামের গ্রাহকদেরও এভাবে অস্বাভাবিক বিল আসছে। তারাও অতিরিক্ত বিল আসার হিসেব মিলাতে পারছেন না। সদর উপজেলার জয়নগর বাজারের জাহাঙ্গীর বলেন, আমার অফিসে অনেকেই বিল দিতে আসেন। তাদের বিল পর্যালোচনা করে দেখেছি গত ছয় মাসের তুলনায় এক মাসেই অতিরিক্ত বিল। এটার কারণ কেউ বলতে পারছেনা।
সুনামগঞ্জ পল্লী বিদ্যুতের জেনারেল ম্যানেজার অখিল কুমার সাহা বলেন, আগের তুলনায় গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহার বেড়েছে। তাছাড়া বিশ্বকাপ ফুটবল খেলার সময়ও অনেক বিদ্যুৎ ব্যবহার হয়েছে। লোডশেডিংহীন নিরবচ্ছিন্ন বিদ্যুতের কারণে গ্রাহকদেরও বিদ্যুৎ ব্যবহার বেড়েছে। যার ফলে সেই অনুপাতে বিল বাড়ছে।

পূর্ববর্তী নিবন্ধছাত‌কে ৫০হাজার বার‌কি শ্র‌মিক‌ের দিন কাটছে অভাব-অনটনে
পরবর্তী নিবন্ধশতাধিক যাত্রী নিয়ে যমুনায় নৌকাডুবি, নিখোঁজ ৩