ছাত‌কে ৫০হাজার বার‌কি শ্র‌মিক‌ের দিন কাটছে অভাব-অনটনে

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):

ছাতকের চেলা নদীর ওপর নির্ভর করেই চলে প্রায় ৫০হাজার বার‌কি শ্র‌মিকদের জীবন-জীবিকা। কিন্তু ভরা এ মৌসুমে চেলা নদী‌ থেকে বালু উ‌ত্তোলন করতে পা‌র‌ছে না। তাই বার‌কি শ্র‌মিকদের দিন কাটছে অভাব-অনটন আর অনিশ্চয়তার মধ্যে দিয়ে। ঈদে পরিবার পরিজনকে নতুন পোশাক ও একটু ভালো খাবারের যোগান দিতে পারেনাই শ্রমিকরা।
বার‌কি শ্র‌মিক আব্দুল মানিক জানান, বছরের বেশির ভাগ সময়ই বেকার থাকতে হয়। চেয়ে থাকি মৌসুমের দিকে। এ মৌসুমেও বালু  মহালদারদের কাছ থেকে ঋন নিয়েছি। কিন্তু বাল‌তি দি‌য়ে নদী থে‌কে বালু উ‌ত্তোলন কা‌জের সু‌যোগও মিল‌ছে না। ঋন পরিশোধ করতে না পেড়ে দিশেহারা হয়ে পড়েছেন বলে জানান।
ভরা মৌসুমে চেলা নদী‌তে বালু উ‌ত্তোলন কর‌তে না পে‌য়েই পরিবারের সদস্যদের খরচ বহন ও ঋনের টাকা পরিশোধের দুশ্চিন্তার বার‌কি শ্র‌মিকদের মুখে। ছেলে-মেয়েদের দু’বেলা খাবার জোগানোই অসম্ভব হয়ে পড়েছে বার‌কি শ্র‌মিকদের। শ্র‌মিকরা জানান, প্রতি বছর ভাদ্র মাসে বাল‌তি দি‌য়ে চেলা নদী থে‌কে বালু উ‌ত্তোলন  করেন। কিন্তু এ বছর নদী থেকে খালি হাতে ফিরতে হচ্ছে। সমছু মিয়া ও চন্দন জানান, চেলা নদী থে‌কে অ‌বৈধ ভা‌বে ডেজার মে‌শিন দি‌য়ে বালু উত্তোলন করায় শ্র‌মিকরা কা‌জের সু‌যোগ পা‌চ্ছেন না । সংসার চলছে না। ছেলে, সন্তান, স্ত্রীর মুখে দু’বেলা খাবার তুলে দিতে পাড়ছেন না।
সম্প্রতি মহালে শত শত ড্রেজার মেশিনের তান্ডব ক্রমে বেড়ে যাওয়ায় বারকি শ্রমিকরা বেকার হয়ে পড়েছেন। এ নিয়‌ে শ্রমিকদের মাঝে অসন্তোষ বিরাজ করছে।  শ্রমিকদের কর্মসংস্থানের লক্ষ্যে বালু উ‌ত্তোলন স‌মি‌তি ও ব্যবসায়ীরা কঠোর আ‌ন্দোলন কর‌ছেন ড্রেজারের বিরু‌দ্ধে। কিন্তু ড্রেজারের উপর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের কঠোর অবস্থান থাকা সত্বেও থামছে না ড্রেজারের তান্ডব। ফলে  চেলা নদীতে কর্মরত বারকি শ্রমিকরা তাদের কাজ থেকে বঞ্চিত হচ্ছে। বারকি শ্রমিকদের দৈনন্দিন উপার্জনের একমাত্র ভরসা ছিল চেলা নদী।

পূর্ববর্তী নিবন্ধদৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৫ শতাধিক যান
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জ পল্লী বিদ্যুতের বিল হঠাৎ বৃদ্ধি : ছয় মাসের বিল আসছে এক মাসেই!