সুনামগঞ্জে বৃষ্টিপাতে বোরো বীজতলার ব্যাপক ক্ষতি

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

হাওরাঞ্চলের কৃষকরা বোরো বীজতলা নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন টানা বৃষ্টিপাতের কারণে। গত চার দিনের বৃষ্টিতে অনেক কৃষকের বীজতলা নষ্ট হয়ে গেছে। অনেক কৃষক অঙ্কুরিত বীজ বীজতলায় ফেলতে পারছেন না। যারা বৃষ্টির পূর্বে বীজতলা তৈরি করেছিলেন তারাও ক্ষতির সন্মুখিন হয়েছেন।
হাওরাঞ্চলের একাধিক কৃষক জানিয়েছেন, বোরো বীজতলা তৈরির ধুম পড়েছিল। কিন্তু বৃষ্টির কারণে সবকিছু নষ্ট হচ্ছে। একদিকে অঙ্কুরিত বীজ নষ্ট হচ্ছে। অন্যদিকে হাওরের পানি হ্রাস কমে গেছে। এতে করে বোরো জমি চাষাবাদ শুরুতেই হোছট খেয়েছে বলে মন্তব্য তাদের। তাছাড়া অসময়ে এই বৃষ্টিপাতের কারণে চলতি বোরো মওসুমে জমি চাষাবাদের খরচ বেড়ে যাবে বলেও জানান কৃষকরা। তবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. জাহেদুল হক বলেন, জেলার অধিকাংশ এলাকার বোরো বীজতলা তৈরি করা হয়ে গেছে। সামান্য কিছু বাকী রয়েছে। বৃষ্টিপাত না হলে হয়তো কয়েকদিনেই সব শেষ হয়ে যেত। তিনি আরও জানান, চলতি বোরো মওসুমে জেলার ২ লাখ ২২ হাজার ৫৫২ হেক্টর জমির জন্য ১০ হাজার ৮৬৫ হেক্টর বোরো বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। লক্ষ্যমাত্রা অনুযায়ী ৯৭ ভাগ বীজতলা তৈরি হয়েছে। আগামী মাসেই ধান রোপন শুরু হয়ে যাবে।
সিলেট আবহওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ আহমদ বলেন,‘সাগরে নিম্নচাপের কারণে বৃষ্টিপাত হয়েছে। নিম্নচাপের প্রভাব কমে গেলে বৃষ্টিপাত কমে যাবে।

পূর্ববর্তী নিবন্ধঘূর্ণিঝড় ও তুষারপাতে যুক্তরাজ্যে অচলাবস্থা
পরবর্তী নিবন্ধনাসিরনগর হামলা : ২২৮ জনের নামে অভিযোগপত্র