২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তাবিত ভেন্যুর তালিকা প্রকাশ

স্পোর্টস ডেস্ক : লম্বা সময় ধরে পাকিস্তানের মাটিতে কোনো আইসিসি ইভেন্ট আয়োজিত হচ্ছে না। এবার সেই আক্ষেপ মিটিয়ে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের অপেক্ষায় দেশটি। আট দলের অংশগ্রহণে জমজমাট সেই আসরকে সামনে রেখে প্রস্তাবিত ভেন্যুর তালিকা প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

শুধু ভেন্যু চূড়ান্ত নয় চ্যাম্পিয়নস ট্রফির খসড়া সূচিও তৈরি করেছে পাকিস্তান। ভারতকে রেখেই সেই খসড়া সূচি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আইসিসি। গতকাল রোববার (২৮ এপ্রিল) জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, প্রস্তাবিত ভেন্যু হিসেবে রাখা হয়েছে লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডি। আর টুর্নামেন্ট শুরুর সময়সীমা হিসেবে নির্ধারণ করা হয়েছে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়কে। প্রতিবেদনে আরও জানানো হয় আইসিসির প্রতিনিধি দলের পর্যবেক্ষণের পরই সূচি ও ভেন্যু চূড়ান্ত করেছে পিসিবি।

সবশেষ ১৯৯৬ সালে ভারত ও শ্রীলঙ্কাকে সঙ্গে নিয়ে ওয়ানডে বিশ্বকাপের আয়োজন করেছিল পাকিস্তান। এরপর প্রায় ৩০ বছর কেটে গেলেও কোনো আইসিসি টুর্নামেন্টের আয়োজন করার সুয়োগ পায়নি দেশটি। মাঝে ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার কারণে লম্বা সময়ের জন্য পেতে হয় আইসিসির নিষেধাজ্ঞা।

২০১৭ সালের পর আর কোনো চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হয়নি। পাকিস্তানের আয়োজনের মাধ্যমে আট বছর পর ফের ফিরছে চ্যাম্পিয়নস ট্রফি। এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নও পাকিস্তান। এ প্রসঙ্গে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি বলেন, ‘আমরা আইসিসির কাছে ম্যাচের সূচি পাঠিয়েছি। সভায় অনুমোদন হওয়ার পরই সেটি প্রকাশ করা হবে।’

কিন্তু সবকিছু ছাপিয়ে দুশ্চিন্তার কারণ ভারতের অংশগ্রহণে আপত্তি। ভেন্যু পরিবর্তনের দাবি জানিয়েছিল দেশটি। তবে, এই বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো আসেনি। আইসিসির পরবর্তী সভায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসার সম্ভাবনা রয়েছে। ভারতের উপস্থিতি নিয়ে নিশ্চিত হওয়ার পরই চূড়ান্ত সূচি প্রকাশ করবে আইসিসি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে বাস -মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
পরবর্তী নিবন্ধআবারও পতনে শেয়ারবাজার