বার্সাকে খুন করেছে রেফারি: জাভি হার্নান্দেজ

স্পোর্টস ডেস্ক : ঘরের মাঠে দুঃস্বপ্নের এক রাত কাটালো বার্সেলোনা। দ্বিতীয় লেগে প্যারিস সেইন্ট জার্মেইয়ের কাছে ৪-১ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে কাতালনের ক্লাবটিকে।

গতকাল মঙ্গলবার রাতের ম্যাচে ২৯ মিনিটে ডিফেন্ডার রোনাল্ড আরাওহো লালকার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় বার্সা। এর সুযোগ পুরোপুরি কাজে লাগায় পিএসজি। একে একে বার্সার জালে ৪ গোল দেয় তারা। অথচ ম্যাচের শুরুতেই লিড নিয়েছিল বার্সা।

ম্যাচ শেষে রেফারির উপর ক্ষোভ প্রকাশ করেছেন বার্সার কোচ জাভি হার্নান্দেজ। আরাওহোর লালকার্ডকে মেনে নিতে পারেননি তিনি। রেফারি ইস্টভ্যান কোভাকসের এই সিদ্ধান্তের প্রতিবাদ কড়া ভাষায় করেছেন জাভি।

বার্সা কোচ রেফারিকে উল্লেখ করেছেন দুর্যোগ নামে। অর্থাৎ গতকালের ম্যাচে বার্সার জন্য দুর্যোগ হয়ে এসেছেন রেফারি।

জাভি বলেন, ‘আমরা বিরক্ত। লালকার্ডটি খেলার ফলাফল পরিবর্তন করে দিয়েছে। আমরা ১১ বনাম ১১ জনের খেলায় ভালোভাবে সংগঠিত ছিলাম। এটি সম্পূর্ণরূপে সবকিছু বদলে দিয়েছে। আমার মনে হয়, (আরাওহো) মাঠেই বাইরে পাঠানোর সিদ্ধান্তটা বেশি বেশি হয়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘রেফারি সত্যিই খারাপ ছিল। আমি তাকে বলেছিলাম, তিনি একজন বিপর্যয়কারী ছিলেন। তিনি ম্যাচের ফলাফলকে হত্যা করেছেন। আমি রেফারিদের কথা বলতে পছন্দ করি না। কিন্তু এটা বলতে হবে। আমি এটা বুঝতে পারছি না।’

জাভি বলেন, ‘অন্য ম্যাচে যেভাবে খেলা হয় সেখান থেকে ১০ জন খেলোয়াড়ের নিচে যাওয়াটা ভালো নয়। আমরা (ম্যাচ সম্পর্কে) যতটা কথা বলি, লালকার্ড সবকিছুকে ঠিক করে দেয়।’

ম্যাচের আগেই অবশ্য পিএসজি কোচ লুই এনরিক বলেছিলেন, তার দল দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়াবে এবং সেমিফাইনালে খেলবে। আত্মবিশ্বাসী এনরিকের কথা যেন অক্ষরে অক্ষরে মিলে গেল। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-২ গোলে হারের পর দ্বিতীয় লেগে ১৮০ ডিগ্রিতে ঘুরে দাঁড়ালো পিএসজি। জোড়া গোল করেন দলের মূল তারকা কিলিয়ান এমবাপে।

মঙ্গলবার রাতে ঘরের মাঠে মাত্র ১২ মিনিটেই লিড নেয় বার্সা। তখন মনে হয়েছে, এই ম্যাচে পিএসজিকে হারিয়ে সহজেই সেমি নিশ্চিত করবে বার্সা। কিন্তু কিছুক্ষণ পরই খেলার দৃশ্যপট পুরোটাই বদলে গেল। ২৯ মিনিটে বার্সার ডিফেন্ডার রোনাল্ড আরাওহো লালকার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা। এর পুরো সুযোগ কাজে লাগায় অতিথি দল পিএসজি।

৪০ মিনিটে গোল করে পিএসজিকে সমতায় ফেরান ওসমান ডাম্বেলে। দ্বিতীয়ার্ধে নেমে বার্সার উপর চড়াও হয় সফরকারী দল।

৫৪ মিনিটে গোল করে পিএসজিকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন ভিতিনহা। বার্সাকে ঘরের মাঠে লজ্জায় ডোবাতে বাকি কাজ করেন এমবাপে। ৬১ মিনিটে পেলান্টি থেকে করেন নিজের প্রথম গোল। এতে ব্যবধান দাঁড়ায় ৩-১। ম্যাচের মূল সময়ের এক মিনিট বাকি থাকতে দ্বিতীয় গোল করেন ফরাসি বিশ্বকাপজয়ী তারকা। এতে বার্সার ঘরের মাঠ থেকে ৪-১ গোলের বড় জয় ছিনিয়ে নেয় পিএসজি।

পূর্ববর্তী নিবন্ধগাজায় দীর্ঘ হচ্ছে লাশের সারি
পরবর্তী নিবন্ধপিএসজির সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ জয় গর্বের বিষয়: কিলিয়ান এমবাপে