পিএসজির সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ জয় গর্বের বিষয়: কিলিয়ান এমবাপে

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-২ গোলে হারের পর দ্বিতীয় লেগে যেন ১৮০ ডিগ্রিতে ঘুরে দাঁড়ালো পিএসজি। এই লেগে বার্সেলোনাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ফরাসী ক্লাবটি। জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে।

দুই লেগ মিলিয়ে ৬-৪ ব্যবধানে এগিয়ে থেকে বার্সাকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে চলে গেছে পিএসজি।

অবিশ্বাস্যভাবে ম্যাচ জয়ের পর উচ্ছ্বাস প্রকাশ করেছেন এমবাপে। জানিয়েছেন,পিএসজির সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা তার জন্য গর্বের বিষয়। এখনো পর্যন্ত ইউরোপীয় ফুটবলে সেরার মুকুট পরতে পারেনি পিএসজি। এ সময় পিএসজিকে প্রথম শিরোপা এনে দেওয়ার ইচ্ছে প্রকাশ করেন এই ফরাসী বিশ্বকাপজয়ী তারকা।

যদিও আগামী মৌসুমে আর পিএসজিতে থাকবেন না এমবাপে। তবুও নিজের দেশের ক্লাবটির হয়ে একবার শিরোপা জিততে চান তিনি। গুঞ্জন আছে, আগামী মৌসুমে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেবেন এমবাপে।

গতকাল মঙ্গলবার ম্যাচ শেষে এমবাপে বলেন, ‘প্যারিসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার স্বপ্ন আমার আছে। প্রথম দিন থেকেই পিএসজিতে থাকতে পেরে আমি গর্বিত। ভালো সময় এবং খারাপ সময় আছে যাই আসুক, সবসময়ই আমি দলের জন্য গর্বিত। আমার দেশের রাজধানীর ক্লাবের প্রতিনিধিত্ব করা আমার জন্য গর্বের। এটা আমার জন্য বিশেষ কিছু; যেখানে বড় হয়েছি।’

তিনি আরও বলেন, ‘একজন প্যারিসিয়ান হিসাবে এমন একটি সন্ধ্যার অভিজ্ঞতা অর্জন করাটা দুর্দান্ত। ওয়েম্বলিতে ফাইনালে পৌঁছানোর আগে আমাদের আরও একটি ধাপ যেতে হবে। তাই আমাদের শান্ত থাকতে হবে।’

‘আমরা খুব খুশি, আমরা এমন একটি দলকে পরাজিত করেছি যাদেরকে আমরা হারাতে চেয়েছিলাম এবং ফাইনালের কাছাকাছি যেতে চেয়েছিলাম। এটি সেই ভক্তদের জন্য, যারা আমাদের সমর্থন করতে এখানে এসেছেন এবং আবার দেশে ফিরে গেছেন। এটি গর্ব করার মতো একটি রাত।’- যোগ করেন এমবাপে।

ম্যাচের আগেই অবশ্য পিএসজি কোচ লুই এনরিক বলেছিলেন, তার দল দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়াবে এবং সেমিফাইনালে খেলবে। আত্মবিশ্বাসী এনরিকের কথা যেন অক্ষরে অক্ষরে মিলে গেল। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-২ গোলে হারের পর দ্বিতীয় লেগে ১৮০ ডিগ্রিতে ঘুরে দাঁড়ালো পিএসজি। জোড়া গোল করেন দলের মূল তারকা কিলিয়ান এমবাপে।

মঙ্গলবার রাতে ঘরের মাঠে মাত্র ১২ মিনিটেই লিড নেয় বার্সা। তখন মনে হয়েছে, এই ম্যাচে পিএসজিকে হারিয়ে সহজেই সেমি নিশ্চিত করবে বার্সা। কিন্তু কিছুক্ষণ পরই খেলার দৃশ্যপট পুরোটাই বদলে গেল। ২৯ মিনিটে বার্সার ডিফেন্ডার রোনাল্ড আরাওহো লালকার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় স্বাগতিকরা। এর পুরো সুযোগ কাজে লাগায় অতিথি দল পিএসজি।

৪০ মিনিটে গোল করে পিএসজিকে সমতায় ফেরান ওসমান ডাম্বেলে। দ্বিতীয়ার্ধে নেমে বার্সার উপর চড়াও হয় সফরকারী দল।

৫৪ মিনিটে গোল করে পিএসজিকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন ভিতিনহা। বার্সাকে ঘরের মাঠে লজ্জায় ডোবাতে বাকি কাজ করেন এমবাপে। ৬১ মিনিটে পেলান্টি থেকে করেন নিজের প্রথম গোল। এতে ব্যবধান দাঁড়ায় ৩-১। ম্যাচের মূল সময়ের এক মিনিট বাকি থাকতে দ্বিতীয় গোল করেন ফরাসি বিশ্বকাপজয়ী তারকা। এতে বার্সার ঘরের মাঠ থেকে ৪-১ গোলের বড় জয় ছিনিয়ে নেয় পিএসজি।

পূর্ববর্তী নিবন্ধবার্সাকে খুন করেছে রেফারি: জাভি হার্নান্দেজ
পরবর্তী নিবন্ধওমানে ভারী বর্ষণে নিহত ১৮