ভারতে একদিকে তাপপ্রবাহ, অন্যদিকে ভারী বৃষ্টি-তুষারপাত

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের বেশিরভাগ অংশে এখন চলছে তীব্র তাপপ্রবাহ। ভয়ংকর গরমে পুড়ছে উড়িষ্যা, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, বিহার, উত্তর প্রদেশ, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলো। কোথাও কোথাও তাপমাত্রার পারদ উঠেছে ৪৫ ডিগ্রি সেলসিয়াসেও। ঠিক সেই সময়, ভারতের আরেক অংশে দেখা দিয়েছে ভারী বৃষ্টি ও তুষারপাত। জায়গাটি হলো ভূস্বর্গ-খ্যাত কাশ্মীর।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সোমবার (২৯ এপ্রিল) জম্মু-কাশ্মীরের সোনমার্গ এলাকায় ভারী বৃষ্টি ও তুষারপাতের জেরে ভূমিধসের ঘটনা ঘটেছে।

একটি ভিডিওতে তুষারে ঢাকা পাহাড় বেয়ে কাদামাটির স্রোত নেমে আসতে দেখা গেছে। এসময় এলাকাটি থেকে কিছু মানুষ ও গবাদি পশুকে ছুটে পালাতে দেখা যায়।

ভারী বৃষ্টিতে জম্মু ও কাশ্মীরের আরও কয়েকটি স্থানে ভূমিধসের ঘটনা ঘটেছে। নিয়ন্ত্রণরেখার কাছে উরিতে ভূমিধসের কারণে একটি পাহাড়ি বাড়ি ভেঙে পড়তে দেখা গেছে।

বৃষ্টির পর একাধিক ভূমিধসের কারণে সোমবার জম্মু-শ্রীনগর জাতীয় মহাসড়ক বন্ধ করে দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, কাশ্মীরকে ভারতের বাকি অংশের সঙ্গে সংযোগকারী একমাত্রা সর্ব-আবহাওয়া মহাসড়ক এটি। রামবান জেলার মেহার, গাংরু, মম পাসি এবং কিশতওয়ারি এলাকায় ভূমিধসের কারণে সড়কটি অবরুদ্ধ হয়ে পড়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, পিয়ার কি গলি ও পার্শ্ববর্তী অঞ্চলগুলোতে ভারী তুষারপাতের কারণে টানা তৃতীয় দিনের মতো বন্ধ রয়েছে মুঘল রোডও। দক্ষিণ কাশ্মীরের শোপিয়ান জেলার সঙ্গে জম্মুর পুঞ্চ ও রাজৌরি জেলাগুলোর সংযোগ ঘটিয়েছে এই সড়ক।

গত ৭২ ঘণ্টার প্রবল বৃষ্টিপাতের কারণে কাশ্মীরের সব নদী, হ্রদ এবং জলাশয়ে পানির উচ্চতা বেড়েছে। ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, এই অবস্থা আরও ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

পূর্ববর্তী নিবন্ধচলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারত অভিজ্ঞতা বিনিময় করা হবে : তথ্য প্রতিমন্ত্রী
পরবর্তী নিবন্ধসর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন ১ লাখ ছাড়ালো