ডিএসইর লেনদেন পাঁচশ কোটি টাকা ছাড়িয়েছে


নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজার গতকাল মঙ্গলবার বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রথম দিন ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন শেয়ারবাজারে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার থেকে বেশি। এরপরও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক বাড়লেও কমেছে অন্য সূচক। এদিন ডিএসইর লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম কমার তালিকায় বেশি সংখ্যক প্রতিষ্ঠান রয়েছে। ফলে কমেছে সবকটি মূল্যসূচক। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।
এর আগে ২৮ অক্টোবর ঘিরে রাজনৈতিক অস্থিরতায় শঙ্কায় গত সপ্তাহে শেয়ারবাজারে দরপতন হয়। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সবকটি মূল্যসূচক কমার পাশাপাশি লেনদেন কমে তিনশ কোটি টাকার ঘরে চলে আসে। আগে থেকেই মানুষের মনে রাজনৈতিক সংঘাতের যে শঙ্কা দানা বেঁধেছিল তা ২৮ অক্টোবর শনিবার বাস্তবে রূপ নেয়। বিএনপির সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও আওয়ামী লীগ কর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে একজন পুলিশ সদস্যসহ অন্তত দুজন মারা যাওয়ার সংবাদ পাওয়া গেছে।
সমাবেশের দিন সংঘাতের মধ্যেই চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সারাদেশে হরতালের ডাক দেয় বিএনপি। পরবর্তীতে জামায়াতে ইসলামীও হরতালের ডাক দেয়। এ দুই দলের হরতালের মধ্যে রোববার শেয়ারবাজারে স্বাভাবিক কার্যক্রম চললেও দরপতন হয়।
হরতালের পর বিএনপি এবং জামায়াত ইসলামীর পক্ষ থেকে ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর অবরোধ কর্মসূচি দেওয়া হয়েছে। অবরোধে কর্মসূচির প্রথম দিন গতকাল নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১০টায় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়।
এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা মিলে। লেনদেনের শেষ পর্যন্ত দাম বাড়ার তালিকায় বেশি সংখ্যক প্রতিষ্ঠান থাকলেও প্রধান মূল্য সূচক বাদে ডিএসইতে বাকি দুটি সূচক কমেছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬২টির এবং ১৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে।
এরপরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ৫৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৯২ পয়েন্ট কমে ২ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করছে।
মূল্য সূচকে মিশ্র প্রবণতা দেখা গেলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। ডিএসইতে লেনদেন বেড়ে পাঁচ’শ কোটি টাকা ছাড়িয়ে গেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫২২ কোটি ৮৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৭৯ কোটি ৩২ লাখ টাকা।
টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ইনফিউশের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৬৩ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ফু-ওয়াং ফুডের ২০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সমরিতা হাসপাতাল, ইস্টার্ন হাউজিং, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, লাফার্জহোলসিম বাংলাদেশ, এমারেল্ড অয়েল, জেমিনি সি ফুড এবং সেনা কল্যাণ ইন্স্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ১৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৪০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৭টির এবং ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪ কোটি ২৭ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধঅবরোধে ঢাকাসহ সারাদেশে পণ্য ও যাত্রী পরিবহন চলবে: এনায়েত
পরবর্তী নিবন্ধব্রাসেলস সফর ফলপ্রসূ হয়েছে বিনিয়োগেরনতুন দ্বার উন্মোচিত হয়েছে: প্রধানমন্ত্রী