মেয়েদের একান্ত সমস্যা লিউকোরিয়া

পপুলার২৪নিউজ ডেস্ক:

মেয়েদের একান্ত সমস্যা লিউকোরিয়া বা সাদাস্রাব। এটা কোনো রোগ নয়, রোগের উপসর্গ মাত্র। একে বাংলায় শ্বেতপ্রদর বলেও অভিহিত করা হয়। এটি যোনিপথে বা প্রজনন অঙ্গ থেকে নিঃস্বরণ হয়।

জীবনে প্রায় সব মেয়েরাই কোনো না কোনো সময়ে এ সমস্যায় পড়ে থাকেন। তবে কেউ আগে আর কেউ পরেন এটাই শুধু পার্থক্য।

কারণ : লিউকোরিয়া বা সাদাস্রাব কোনো রোগ না হলেও এটা রোগের উপসর্গ। শারীরিক দুর্বলতার কারণে এটি বেশি দেখা দেয়। তবে এর প্রধান কারণ হলো যেমন : অপরিচ্ছন্ন, ফাংগাল ও ব্যাকটেরিয়া জনিত সমস্যা থেকেও হয়।

এছাড়া কোষ্ঠ্যকাঠিন্য, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে, রক্তস্বল্পতা, কৃমি সংক্রমণ, জরায়ুর ক্ষত, দীর্ঘ সময় দাঁড়িয়ে কাজ করা, জরায়ু নিচে নেমে গেলে, গনোরিয়া হলে এ সমস্যা দেখা দেয়। এছাড়া মানুষিক সমস্যা যেমন : দুশ্চিন্তা, অশান্তি, অবসাদ হলেও লিউকোরিয়া হতে পারে।

পরীক্ষা : ভাজাইনাল স্পেকুলাম দিয়ে যোনিপথ পরীক্ষা করতে হবে। লিউকোরিয়ার কালচার এবং সেন্সিসিটিভ টেস্ট, গ্রাম স্টেইন Gram staining, Gram’s method) দ্বারা পরীক্ষা করা যেতে পারে।

প্রতিকার : যৌনমিলনে পরিচ্ছন্নতা, সুতির আন্তর্বাস ব্যবহার, জন্মবিরতিকরণ পিল খাওয়ার আগে এর পার্শপ্রতিক্রিয়া জেনে নিন, শাক-সবজি ও পুষ্টিকর খাবার খেতে হবে, দিনে কমপক্ষে ১০ গ্লাস পানি খেতে হবে, পর্যাপ্ত ঘুম জরুরি, মানসিক দুশ্চিন্তা এবং অবসাদ দূর করা ও নিয়মিত শরীর চর্চা করতে হবে।

চিকিৎসা : রোগীর কোনো শারীরিক ও মানসিক রোগ আছে কিনা তা নির্ণয় করে চিকিৎসা দিতে হবে। রোগীর যদি কোষ্ঠকাঠিন্য থাকে তার চিকিৎসা করিয়ে তারপর স্রাবের ওষুধ খেতে হবে। প্রতিদিন শাক-সবজি ও পুষ্টিকর খাবার খেতে হবে। আর এ সমস্যা যদি গুরুতর মনে হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়াই উত্তম।

পূর্ববর্তী নিবন্ধউত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় জাতিসংঘের নিন্দা
পরবর্তী নিবন্ধলামায় সন্ত্রাসী গ্রুপের গোলাগুলিতে নিহতের পরিচয় মিলেছে