উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় জাতিসংঘের নিন্দা

পপুলার২৪নিউজ ডেস্ক:
উত্তর কোরিয়ার পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির পক্ষ থেকে এর সদস্য দেশগুলোকে উত্তর কোরিয়ার ওপরে আরো নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে।

স্থানীয় সময় সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে ওই আহ্বান জানানো হয়।

তবে উত্তর কোরিয়ার ওপর নতুন কী ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে তা জানায়নি জাতিসংঘ।

পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জেরে ২০০৬ সাল থেকেই উত্তর কোরিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছিল জাতিসংঘ।

নিরাপত্তা পরিষদের এক বিবৃতিতে পরিষদের সদস্যরা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানায়। এ ছাড়া সদস্য দেশগুলোকে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জোরদার করার আহ্বান জানানো হয়।

সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন, ‘অবশ্যই উত্তর কোরিয়া একটি বড় সমস্যা এবং আমরা তাদের খুব শক্তভাবে মোকাবিলা করব।’

স্থানীয় সময় রোববার পিয়ংগান প্রদেশে অবস্থিত বাংগিয়ন বিমানঘাঁটি থেকে জাপান সাগরের দিকে পরীক্ষামূলভাবে ক্ষেপণাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর সেটিই ছিল দেশটির প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে জানানো হয়, ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি সম্পর্কে তারা ওয়াকিবহাল।

গত বছর বেশ কয়েকবার পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটায় উত্তর কোরিয়া। দেশটির একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও আক্রমণাত্মক বিবৃতি ওই অঞ্চলে সংকটময় পরিস্থিতি তৈরি করছে বলে মনে করেন কিছু বিশ্লেষক।

চলতি বছরের জানুয়ারিতে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন জানান, খুব তাড়াতাড়ি পারমাণবিক বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছেন তাঁরা।

পূর্ববর্তী নিবন্ধপ্রিয় মানুষের জন্য গয়না কেনার আগে…
পরবর্তী নিবন্ধমেয়েদের একান্ত সমস্যা লিউকোরিয়া