ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো বাহামাস

আন্তর্জাতিক ডেস্ক : এবার আরও একটি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি দেওয়া দেশটির নাম বাহামাস, যেটি উত্তর আমেরিকায় অবস্থিত।

খবর আল জাজিরার।
বুধবার (৮ মে) সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, গতকাল মঙ্গলবার (৭ মে) এক বিবৃতিতে বাহামাসের পররাষ্ট্র মন্ত্রণালয় ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়।

বিবৃতিতে বলা হয়, আমরা এ বিষয়ে ক্যারিবিয়ান সম্প্রদায়ের ঐকমত্যে যোগ দিয়েছি। বাহামাস সরকার বিশ্বাস করে, ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি জাতিসংঘের সনদে প্রদত্ত নীতির প্রতি, বেসামরিক এবং আন্তর্জাতিক চুক্তিতে বর্ণিত রাজনৈতিক অধিকার, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার ও জনগণের স্ব-নিয়ন্ত্রণের অধিকারের প্রতি বাহামাস সরকারের প্রতিশ্রুতি দৃঢ়ভাবে প্রদর্শন করে।

বিবৃতিতে আরও বলা হয়, বাহামাস ফিলিস্তিনি জনগণের রাজনৈতিক অবস্থান নির্ধারণ ও স্বাধীনভাবে তাদের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নের জন্য তাদের অবাধ আইনি অধিকারকে সমর্থন করে। বাহামাস ১৯৭৩ সালে স্ব-নিয়ন্ত্রণের একটি আইনের মাধ্যমে একটি স্বাধীন জাতি হয়ে ওঠে। তাই, বাহামাস ফিলিস্তিনি জনগণের স্ব-নিয়ন্ত্রণের আইনি অধিকারকে সমর্থন করে।

গত সপ্তাহে ত্রিনিদাদ ও টোবাগো সরকার আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেয়। এ ছাড়া মে মাসের শেষের দিকে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলেও জানায় আল জাজিরা।

পূর্ববর্তী নিবন্ধআনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেফতার
পরবর্তী নিবন্ধডলারের দাম ১১০ থেকে বেড়ে ১১৭ টাকা