প্রিয় মানুষের জন্য গয়না কেনার আগে…

পপুলার২৪নিউজ ডেস্ক:
ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে প্রিয়জনকে গয়না কিনে দেওয়ার কথা ভাবছেন? গয়নার নকশাবিদদের পরামর্শ হচ্ছে—ভ্যালেন্টাইনস ডের উপহার হিসেবে কোনো গয়না কেনার আগে বাজেটের সঙ্গে মিলিয়ে অবশ্যই মান ও স্টাইল দেখতে হবে। এতে প্রিয় মানুষটি যেমন খুশি হবে, তেমনি মানসম্মত জিনিসও কেনা হবে।

গয়না কেনার আগে ভারতের গয়নার নকশাবিদ প্রিতেশ গয়ালের পরামর্শ জেনে নিন—
মান: কাউকে যখন গয়নার মতো কোনো উপহার দেবেন, তখন মানের বিষয়টি অবশ্যই খেয়াল রাখতে হবে। কারণ, জিনিস এক বা দুই দিনে নষ্ট হয়ে গেলে মন খারাপ হয়। এ ছাড়া নতুন করে কেনা কষ্টকর। দোকানে যাওয়ার আগে কোন ধরনের গয়না কিনতে চান, তা স্থির করুন। এরপর সেই পাথর বা ধাতুর মান পরীক্ষা করার উপায় নিয়ে অনলাইনে কিছুটা ঘাঁটুন। দোকানে গিয়ে ওই রত্নটি আসল কি না, তার ডকুমেন্ট দেখে নিন, বিশেষ করে হীরার সনদ দেখে নিন।
স্টাইল: প্রিয়জনকে গয়না কিনে দেওয়ার আগে তাঁর পছন্দ সম্পর্কে আপনার স্পষ্ট ধারণা থাকা দরকার। তাঁর কোন ধরনের পাথর বা রত্ন পছন্দ এবং আকার ও স্টাইল পর্যবেক্ষণ করে নিতে পারেন। তাঁর কোনো প্রিয় নকশাবিদ, ব্র্যান্ড বা দোকান থাকলে তা জেনে নিন। এরপর তাঁকে খুশি করতে সেখান থেকেই গয়না কিনে ফেলুন।
দাম: কত দাম দিয়ে গয়না কিনতে চান তা আগেই ঠিক করে রাখুন। এতে নির্দিষ্ট গয়না কিনতে আপনার সুবিধা হবে। সময় ও কষ্ট কমবে। তবে দামের ক্ষেত্রে একটি সীমা ঠিক করে রাখলে ভালো। কারণ, তা থেকে দাম কিছুটা কম-বেশি হতে পারে। গয়না কেনার ক্ষেত্রে একটি নির্দিষ্ট দামের মধ্যে থাকতে পারলে সন্তুষ্ট হবেন।
গুরুত্ব: যখন নির্দিষ্ট কোনো গয়না পছন্দ করবেন, তখন তা কেন কিনছেন, সে বিষয়ে মনস্থির করুন। মনে রাখবেন, নিয়মিত কোনো দামি গয়না কিনে উপহার দিলে সঙ্গীকে বিশেষ উপহার দেওয়া হয় না। কিন্তু সাধারণ কোনো গয়না, স্বল্পদামে কিনেও যদি তাঁকে বিশেষ উপলক্ষে দেওয়া যায়, তবে তিনি ভালোবাসা অনুভব করবেন।
পরামর্শ: যদি গয়না কেনার ক্ষেত্রে নবিশ হন, তবে একা না যাওয়াই ভালো। সঙ্গে গয়না সম্পর্কে ধারণা রাখেন কিংবা যাঁর পছন্দ ভালো, তাঁকে সঙ্গে নিন। এতে নিরাপদ বোধ হবে। যদি এমন কাউকে না পান, তবে সুপরিচিত কোনো গয়নার দোকানে যান। সেখানকার বিক্রয়কর্মীরা আপনাকে তাঁদের পণ্যের খুঁটিনাটি জানিয়ে সাহায্য করবেন। ওয়ারেন্টি থাকলে অবশ্যই বুঝে নেবেন। গয়না কেনার রশিদ নেবেন।
জুয়েলার্স অব আমেরিকার মুখপাত্র আমান্দা গিজি বলেন, গয়না কেনার সময় ডিসকাউন্ট বা অফারের পাল্লায় পড়বেন না। মান নিশ্চিত হয়ে গয়না কিনুন। তা না হলে প্রতারকের খপ্পরে পড়বেন। রিটার্ন পলিসি বা গয়না ফেরত নেবে কি না, তা জেনে নিন। ফেরত নিলে তা কত দামে নেবে বা এক গয়নার বদলে অন্যটি দেবে কি না, তা জেনে নিতে পারেন।
গিজি বলেন, হীরা কেনার ক্ষেত্রে মনে রাখবেন, সিনথেটিক বা ল্যাবে তৈরি হীরা ২০ থেকে ৪০ শতাংশ সাশ্রয়ী। তথ্যসূত্র: ইউএসএ টুডে, নিউজ ১৮ ডটকম।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানে ভ্যালেন্টাইনস ডে পালন নিষিদ্ধ
পরবর্তী নিবন্ধউত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় জাতিসংঘের নিন্দা