সুনামগঞ্জে প্রায় ১৯ হাজার শিক্ষার্থী একাদশে ভর্তি হওয়া নিয়ে শংকা

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

বোরো ফসল ডুবিতে এসএসসি ও দাখিল পরীক্ষায় উত্তীর্ণ সুনামগঞ্জের ১৮ হাজার ৮৩৫ জন শিক্ষার্থীর বেশির ভাগেই এবার অর্থ সংকটের কারণে কলেজে ভর্তি হওয়া নিয়ে শংকায় রয়েছে। সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকরাও এমন আশংকা করছেন। শিক্ষাবিদরা মনে করছেন, এসএসসি উত্তীর্ণদের ঝরে পড়া রোধ করতে এবার বেসরকারি সংগঠন ও ধনাঢ্যদের এগিয়ে আসতে হবে।
জানা যায়, সুনামগঞ্জে সদরে ২২৪৪ জন পরীক্ষার্থী এসএসসি এবং ১৬০ জন দাখিল, দক্ষিণ সুনামগঞ্জে ৯৯০ জন এসএসসি এবং ১০৭ জন দাখিল, ছাতকে ২৯৩৪ জন এসএসসি এবং ৬৬৭ জন দাখিল, জগন্নাথপুরে ১৬০১ জন এসএসসি এবং ৪৫৩ জন দাখিল, জামালগঞ্জে এসএসসি ৮৩০ এবং দাখিলে ১৯৩ জন, তাহিরপুরের এসএসসিতে ১১৭৫ ও দাখিলে ১৫৩ জন, বিশ্বম্ভরপুরে এসএসসিতে ১৩০১ এবং দাখিলে ১২২ জন, দোয়ারাবাজারে এসএসসিতে ১৫৮৭ এবং দাখিলে ৩০০ জন, ধর্মপাশায় এসএসসিতে ১৫৮৭ এবং দাখিলে ৮৭ জন, দিরাইয়ে এসএসসিতে ১৬৯৫ এবং দাখিলে ১৯৬ জন, শাল্লায় এসএসসিতে ৫৬৩ এবং দাখিলে ৩৫ জন উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণরা বৃহস্পতিবার থেকেই সংশ্লিষ্ট বিদ্যালয় থেকে প্রশংসাপত্র নেওয়া শুরু করেছে।
শিক্ষকরা জানিয়েছেন, অনেক শিক্ষার্থী নিজে আসছে না, তাঁদের অভিভাবকরা এসে তাদের পক্ষে প্রশংসাপত্র নিচ্ছেন। প্রশংসাপত্র নেওয়ার সময় জানিয়েছেন, তাঁর সন্তান চাকুরিতে চলে গেছে, এজন্য প্রশংসাপত্র তাকে নিতে হচ্ছে।
শাল্লা উপজেলার বলরামপুর পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গঙ্গেশ চৌধুরী বলেন, আমার বিদ্যালয়ের শিক্ষার্থী মিতালী সরকারের বাবা আদিত্যপুরের অশ্বিনী সরকার তার মেয়ের প্রশংসাপত্র নিতে এসেছিলেন, এসময় জানিয়েছেন তাঁর মেয়ে ঢাকায় গিয়ে গার্মেন্টসে চাকুরি নিয়েছে। তিনি জানান, কেবল মিতালী নয়, আরও অনেক ছেলে-মেয়ে এভাবে এলাকা ছেড়ে চলে গেছে, আমরা তাদের তালিকা করার চেষ্টা করছি। তিনি জানান, দিরাই-শাল্লায় এসএসসি উত্তীর্ণদের ৯০ ভাগই কৃষকের সন্তান।
বিশ্বম্ভরপুর প্রেসক্লাব সভাপতি স্বপন কুমার বর্মন বলেন, আমরা বিভিন্ন সংগঠনের কাছে দাবি জানিয়েছি কেবল কৃষক পরিবারগুলোকে ত্রাণ দেওয়া নয়, এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি’র টাকা দিয়ে যেন তারা সাহায্য করেন। বিশ্বম্ভরপুরে উত্তীর্ণ শিক্ষার্থীদের বেশিরভাগই কৃষক পরিবারের।
এই উপজেলার বাহাদরপুর গ্রামের মিঠুন বর্মন এবার এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। মিঠুন বললো, প্রশংসাপত্র তোলা বা ভর্তি হবার চিন্তা নয়, আমি চিন্তা করছি ঢাকায় কাজের সন্ধানে যাব, না-কী ভারতের শিলচর’এ যাব।
ধর্মপাশার মহেষখলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. লুৎফুর রহমান খান বলেন, উপজেলায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের ৯৮ শতাংশই কৃষক পরিবারের, এরা কোনভাবে ভর্তি’র টাকার ব্যবস্থা করলেও পড়াশুনার চেয়ে এবার এই বয়সের ছেলে- মেয়েরা পরিবারের খাবারের ব্যবস্থা করতেই চিন্তিত বেশী।
তাহিরপুর উপজেলার জনতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোদাচ্ছির আলম বলেন, এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের ৮৫ ভাগই কৃষক পরিবারের। এই পরিবারগুলোর বিক্রি করার মতো যা আছে, ইতিমধ্যে অনেকে বিক্রি করেছে। এখন ছেলে- মেয়েকে কলেজে ভর্তি হবার টাকা দেবে কীভাবে।
জগন্নাথপুরের সফাত উল্লা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নেজা মিয়া বলেন, উপজেলার ৮০ ভাগ শিক্ষার্থী-ই কৃষকের সন্তান। এবার এদের কলেজে ভর্তি হওয়ার বিষয়টি কলেজ কর্তৃপক্ষকেও বিবেচনা করতে হবে, না হয় অনেকেই ভর্তি হতে পারবে না, বইও কিনতে পারবে না।
ছাতকের আনুজানী জনকল্যাণ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উপজেলায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ৭০ ভাগই কৃষকের সন্তান বলে তথ্য দিলেন।
জামালগঞ্জের নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপেন্দ্র চন্দ্র দাস বলেন, উপজেলায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের বেশিরভাগই কৃষকের সন্তান। এই উপজেলা প্রেসক্লাবের সভাপতি অঞ্জন পুরকায়স্থ জানালেন উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের ৮২ শতাংশ কৃষকের সন্তান।
দক্ষিণ সুনামগঞ্জের পাগলা উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রমিজ উদ্দিন ও পূর্ব পাগলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মৃত্যুঞ্জয় সরকার বলেন, গড়ে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীদের ৮০ ভাগই কৃষকের সন্তান। এবার এদের নানাভাবে প্রণোদনা না দিলে এখানেই শিক্ষাজীবনের সমাপ্তি ঘটবে।
দোয়ারাবাজারের প্রগতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলী ওসমান বলেন, এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের ৯০ ভাগই কৃষকের সন্তান। সহায়তা না পেলে এদের অনেকেই হয়তো কলেজে ভর্তি নাও হতে পারে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের যুগ্মআহ্বায়ক মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন, এক-একটি কলেজে ছাত্র ভর্তির সময় দুই থেকে তিন হাজার টাকা ভর্তি ফি’ নেওয়া হয়। এই ফি এবার রহিত করতে হবে। সরকারসহ বেসরকারিভাবেও যারা নানাভাবে হাওরাঞ্চলের মানুষকে সহায়তা দিচ্ছেন, তাদের প্রতিও আমাদের অনুরোধ থাকবে, তারা যেন শিক্ষার্থীদের সহায়তার বিষয়টি ভেবে দেখেন।
সুনামগঞ্জ সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ শিক্ষাবিদ পরিমল কান্তি দে বলেন, বিভিন্ন বেসরকারি সংগঠন এবং ধনাঢ্যদের এবার এগিয়ে আসতে হবে শিক্ষা সহায়তা কার্যক্রমে, বিশেষ করে ধনাঢ্য ব্যক্তিবর্গদের কাছে অনুরোধ থাকবে এসএসসি উত্তীর্ণরা যাতে অর্থের অভাবে ঝরে না পড়ে, এই বিষয়ে যেন তারা সহায়তা দেন। সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন শুনেছি কৃষকদের সন্তানদেন এক বছরের বেতন দেবার ঘোষণা দিয়েছেন, এটি তিনি অবশ্যই করবেন এই প্রত্যাশা করি আমরা। একই সঙ্গে হাওরাঞ্চলের কলেজগুলোকেও এইচএসসি ভর্তির সময় একেবারে প্রয়োজনীয় বিষয় ছাড়া যাতে ফি’ না নেন সেটিও দাবি থাকবে আমাদের।

পূর্ববর্তী নিবন্ধমাতাল শিক্ষক থেকে স্কুল রক্ষার আবেদন
পরবর্তী নিবন্ধএক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান এনায়েত উল্লাহ এবং ভাইস চেয়ারম্যান আলহাজ্জ সেলিম পুনর্নির্বাচিত