সারফেস প্রো ৫ আনছে মাইক্রোসফট

সারফেস প্রো ৫ আনছে মাইক্রোসফট

পপুলার২৪নিউজ ডেস্ক:

সারফেস প্রো ব্যবহার করে ট্যাব ও ল্যাপটপ উভয় ডিভাইসের চাহিদাই মেটানো যায়। আর মাইক্রোসফটের এ ডিভাইসটি বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে।

বাজারে বর্তমানে প্রচলিত রয়েছে সারফেস প্রো ৪। তবে শিগগিরই এর পরবর্তী ভার্সন, সারফেস প্রো ৫ বাজারে আনতে চলেছে মাইক্রোসফট। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়ছে ইন্ডিয়ান এক্সপ্রেস।মাইক্রোসফট সারফেস প্রো যারা ব্যবহার করেননি তাদের এ ডিভাইসটি সম্পর্কে একটু জেনে নেওয়া প্রয়োজন। এটি মূলত ট্যাব ও ল্যাপটপের সমন্বয়।
যারা ল্যাপটপের ঝামেলা থেকে মুক্তি পেতে চান তারা নির্দ্বিধায় মাইক্রোসফট সারফেস প্রো ৪ বেছে নিতে পারেন। অ্যাপলের আইপ্যাড প্রো পুরোপুরি ল্যাপটপের বিকল্প হতে পারেনি। কিন্তু সারফেস প্রো পেরেছে। এই ট্যাবের সঙ্গে একটি কিবোর্ড রয়েছে। ছোট প্যাকেজের যেকোনো কাজ ল্যাপটপের মতোই করতে পারবেন। আছে একটি স্টাইলাস। এটাই ল্যাপটপের সবচেয়ে ছোট বিকল্প।

সম্প্রতি খবরে প্রকাশ এ বছরের প্রথম প্রান্তিকেই মাইক্রোসফট সারফেস প্রো ৫ বাজারে আসবে। আর নতুন এ ডিভাইসে কী কী থাকবে, তা নিয়ে বেশ আগ্রহী হয়ে উঠেছেন সারফেস ভক্তরা।

জানা গেছে, নতুন সারফেস প্রোতে থাকছে আল্ট্রা এইচডি ডিসপ্লে ও ম্যাগনেটিক চার্জিং স্টাইলাস। তবে এ ডিভাইসে আর কী কী থাকবে সে বিষয়ে এখনও বিস্তারিত জানা যায়নি।

মাইক্রোসফট সারফেস ট্যাবের পারফর্মেন্স মোটেই ভালো ছিল না। কিন্তু পরবর্তীতে সে দুর্বলতা কাটিয়ে ওঠে প্রতিষ্ঠানটি। সারফেস প্রো থ্রি ব্যবহারকারীদের মন জয় করে নেয়। এরপর মাইক্রোসফট তাকে আরও উন্নত করে সারফেস প্রো ৪ বাজারে ছাড়ে।

এমনকি অ্যাপলও সারফেসের গুণে মুগ্ধ হয়ে তার কিছু ফিচার নকল করে। গত বছরের শেষের দিকে অ্যাপল আইপ্যাড প্রো মডেলটি বাজারে ছাড়ে। এতে কিবোর্ড কভার ও বড় স্ক্রিনসহ বেশ কিছু ফিচার যোগ হয়, যা সারফেস প্রো-এরই অনুকরণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

সারফেস প্রো সিরিজের ট্যাদব মূলত দুটি ডিভাইসের সমন্বয়- মূল ট্যাব ডিভাইস ও কিবোর্ড। এর সারফেস প্রো ৪ ভার্সনটি গত বছরের অক্টোবরে বাজারে আসে। এ সময়েই ট্যাবটির গুণাগুণ ভোক্তাদের মাঝে সুনাম অর্জন করে।

পূর্ববর্তী নিবন্ধপ্রকাশ্যে আসল টুইঙ্কল প্রযোজিত ‘প্যাডম্যান’ ছবির ফার্স্ট লুক
পরবর্তী নিবন্ধটাইটানিক ধ্বংসের আসল কারণ জানালেন ম্যালোনি