সাত খুনের বিচারে জনগণের আস্থা বেড়েছে: প্রধান বিচারপতি

 পপুলার২৪নিউজ ডেস্ক:

2স্বল্পতম সময়ের মধ্যে নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাতখুন মামলার বিচার নিষ্পত্তি করায় বিচার বিভাগের প্রতি দেশের আপামর জনগণের আস্থা আরো বেড়েছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। মঙ্গলবার প্রধান বিচারপতির দুই বছর পূর্তি উপলক্ষে দেওয়া এক বাণীতে এ মন্তব্য করেন। তিনি বলেন, চাঞ্চল্যকর ৭ খুনের মামলা প্রভাবশালী আসামি র‌্যাবের কর্মকর্তা রোমহর্ষক হত্যাকাণ্ড ঘটিয়েছে, যা সমগ্র জাতিকে স্তম্ভিত করেছে। সুপ্রিম কোর্টের সময়োপযোগী হস্তক্ষেপের ফলে অপরাধীদের দ্রুত বিচারের মুখোমুখি করা হয়েছে। স্বল্পতম সময়ের মধ্যে মামলার বিচার নিস্পত্তি করায় বিচার বিভাগের প্রতি দেশের আপামর জনগণের আস্থা বেড়েছে।

তিনি বলেন, বিচারকদের শৃঙ্খলামূলক বিষয়ে নির্বাহী বিভাগের হস্তক্ষেপের সুযোগ থাকলে নিম্ন আদালতের বিচারকদের পক্ষে স্বাধীনভাবে বিচার কাজ পরিচালনার ক্ষেত্রে বিঘ্ন সৃষ্টির সম্ভবনা থাকে।   প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রের প্রত্যেক বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য স্বতন্ত্র চাকরির বিধান রয়েছে। অধস্তন আদালতের বিচারকদের কাজের প্রকৃতি ও ধরন অন্যদের চেয়ে আলাদা। অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশের বিষয়ে সরকারের সঙ্গে সামান্য দ্বিমত থাকলেও আশা করছি অচিরেই দূরীভূত হবে।

তিনি বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গের মধ্যে ভারসাম্য নীতির প্রতিফলন হচ্ছে সংবিধানের মূল চেতনার অবিচ্ছেদ্য অংশ। বিচার বিভাগ এই সীমার বাইরে গিয়ে অন্য কোনো বিভাগের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। তেমনিভাবে আমিও প্রত্যাশা করি, রাষ্ট্রের অন্যান্য বিভাগ বিচার বিভাগের দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনরূপ হস্তক্ষেপ করবে না।

পূর্ববর্তী নিবন্ধ২০১৯-এর আগে নতুন মজুরি নয় : শ্রমসচিব
পরবর্তী নিবন্ধশিশু নির্যাতন কমলেও বেড়েছে ভয়াবহতা