বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া

নিউজ ডেস্ক : বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে ও নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রিয়া সরকার।

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ তার সরকারের এই আগ্রহের কথা জানিয়েছেন।

উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে দ্বৈত কর পরিহার সংক্রান্ত খসড়া চুক্তির দ্রুত সই করার আহ্বান জানান। তারা ‘মোবিলিটি অ্যান্ড মাইগ্রেশন’ সংক্রান্ত খসড়া সমঝোতা স্মারক দ্রুত চূড়ান্ত করতে সম্মত হয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ভিয়েনার ঐতিহাসিক হফবার্গ প্যালেসে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে পারস্পরিক স্বার্থের বিস্তারিত বিষয় নিয়ে আলোচনা করেন।

ভিয়েনায় অটোনোমাস ওইপনস সিস্টেমস বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান।

দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জন্য অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, কৃষি ও প্রাণিসম্পদ, অভিবাসন ও গতিশীলতা, জলবায়ু পরিবর্তন, বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি স্নাতকোত্তর সুবিধার ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করতে সম্মত হয়েছেন। তারা দ্বিপাক্ষিক বাণিজ্য বহুগুণ বৃদ্ধি করতে সম্মত হন।

বাংলাদেশের অনুকরণীয় অর্থনৈতিক উন্নয়ন এবং বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি-সক্ষম শিল্প, প্রকৌশল, উন্নত উৎপাদন, কৃষি প্রক্রিয়াকরণ, চামড়া, ওষুধ ও নবায়নযোগ্য জ্বালানি খাতে অস্ট্রিয়ান বিনিয়োগের আমন্ত্রণ জানান।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রী শ্যালেনবার্গ ঢাকায় একটি বাণিজ্য অফিস খোলার বিষয়ে অস্ট্রিয়ার সিদ্ধান্তের কথা অবহিত করেন।

আন্তর্জাতিক সম্পর্ক এবং অনেক বৈশ্বিক ইস্যুতে উভয় দেশ একই মূল্যবোধের কথা তুলে ধরে জলবায়ু পরিবর্তন, সংঘাত নিরসন, শান্তি রক্ষা ও শান্তি বিনির্মাণ, এসডিজি, অপ্রসারণ, নিরস্ত্রীকরণ ইত্যাদি ক্ষেত্রে একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন উভয় পররাষ্ট্রমন্ত্রী।

ড. হাছান মাহমুদ অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরের বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেন।

পূর্ববর্তী নিবন্ধরেকর্ড ভেঙে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পরবর্তী নিবন্ধবৃহস্পতিবার পর্যন্ত বন্ধ সব প্রাথমিক বিদ্যালয়