২ মে পর্যন্ত স্কুল-মাদরাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

নিউজ ডেস্ক : দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপ প্রবাহের কারণে আগামী ২ মে পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদরাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দেন। দীর্ঘ এক মাস বন্ধের পর রোববার (২৮ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ১৮ জনের মৃত্যুর ঘটনার পর হাইকোর্ট এ নির্দেশ দিল।

এদিকে, রমজান, ঈদ ও গরমের কারণে টানা ৩২ দিনের ছুটি শেষে রোববার (২৮ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠান খুলে। কিন্তু তীব্র গরমের কারণে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অসুস্থ হয়ে পড়ে শিক্ষার্থীরা। এর ফলে হাইকোর্ট স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দিল।

তীব্র দাবদাহে হাসপাতালে বাড়ছে রোগীর ভিড়। স্ট্রোকজনিত কারণসহ গরমে অসুস্থ হয়ে পড়ছে শিশুসহ নানা বয়সী মানুষ। হাসপাতালগুলোকে প্রতিকূল পরিবেশের জন্য প্রস্তুত রাখতে বলা হয়েছে বলে জানিয়েছেন ডা. সামন্ত লাল সেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, স্যালাইন ও ওষুধের পর্যাপ্ত মজুদ আছে। দাবদাহের কারণে কোল্ড কেস (যাদের এখন ভর্তি হওয়ার দরকার নেই) রোগীদের এই মুহূর্তে হাসপাতালে ভর্তি না করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধফসলি জমি অন্য খাতে ব্যবহার করা যাবে না: ভূমিমন্ত্রী
পরবর্তী নিবন্ধপ্রবাসী আয়ে ইসলামী ব্যাংকের রেকর্ড