২০১৯-এর আগে নতুন মজুরি নয় : শ্রমসচিব

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

12শ্রম ও কর্মসংস্থানসচিব মিকাইল শিপার বলেছেন, পাঁচ বছর আগে মজুরি বোর্ড ঘোষণা করা হয়েছে। সে হিসাবে আবার ২০১৮ সালে মজুরি বোর্ড গঠনের ঘোষণা দেওয়া হবে। সে সময় আলোচনা করে ছয় মাস সময় নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনায় নতুন মজুরি বোর্ড ঘোষণা করা হবে। এ কারণে ২০১৯ সালের আগে নতুন মজুরি বোর্ড ঘোষণা করা হবে না।

আজ মঙ্গলবার সকালে দৈনিক প্রথম আলো আয়োজিত ‘পোশাকশিল্পে কর্মরত নারী শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ : প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন। রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

শ্রমসচিব বলেন, শ্রম আইনে নারী শ্রমিকদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা রক্ষার বিষয়ে কিছু বলা নেই। এ বিষয়ও শ্রম আইনে অন্তর্ভুক্ত করতে হবে। তিনি বলেন, শ্রমিকদের নিজেদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন করতে শ্রম আইন নিয়ে সচেতনতা তৈরি করতে হবে। কারখানায় ভালো উৎপাদন পেতে শ্রমিক-মালিক-সরকারের মধ্যে পারস্পরিক বিশ্বাসের সম্পর্ক গড়ে তোলা এবং মধ্যবর্তী পর্যায়ের ব্যবস্থাপনা ভালো করার প্রতিও তিনি গুরুত্ব দেন।

গোলটেবিল আলোচনায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য শিরিন আখতার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত সচিব সামছুজ্জামান ভূইয়া, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ও মাল্টি সেক্টরাল প্রকল্প অন ভায়োলেন্স অ্যাগেইনস্ট উইমেনের প্রজেক্ট ডিরেক্টর আবুল হোসেন, বাংলাদেশের পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, এসআরএইচআর অ্যান্ড জেন্ডার অ্যাম্বেসি অব দ্য কিংডম অব দ্য নেদারল্যান্ডসের উপদেষ্টা মাশফিকা জামান সাটিয়ার প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধমেক্সিকোতে ১০ জনের লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধসাত খুনের বিচারে জনগণের আস্থা বেড়েছে: প্রধান বিচারপতি