শেয়ারবাজারে উত্থানে সপ্তাহ শুরু

পপুলর২৪নিউজ প্রতিবেদক:

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বশেষ ৫ কার্যদিবসের টানা উত্থানে ২২৩ পয়েন্ট বেড়েছে। একইসঙ্গে বাড়ছে আর্থিক লেনদেন।

রবিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৫৪৬ পয়েন্টে। যা আগের সপ্তাহের বৃহস্পতিবার ২৯ পয়েন্ট, বুধবার ৯৬ পয়েন্ট, মঙ্গলবার ২৯ পয়েন্ট ও সোমবার ৪০ পয়েন্ট বেড়েছিল। এ হিসাবে ৫ কার্যদিবসে ২২৩ পয়েন্ট বেড়েছে।

এদিন ডিএসইতে ৯৬৬ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন হয়েছিল ৯০৫ কোটি ৫৬ লাখ টাকার। আর ৫ কার্যদিবস আগে যার পরিমান ছিল ৬৭৭ কোটি ৯৭ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে ১৮৫টি বা ৫৬.২৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৮৯টি বা ২৭.০৫ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি বা ১৬.৭২ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। এদিন কোম্পানির ৪৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এ্যাপোলো ইস্পাতের ২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বারাকা পাওয়ার।

লেনদেনে এরপর রয়েছে- আরএকে সিরামিকস, আরএসআরএম স্টিল, আইডিএলসি, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, আল-আরাফা ইসলামি ব্যাংক, ডরিন পাওয়ার জেনারেশন ও ইষ্টার্ন হাউজিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৩৯৫ পয়েন্টে। বাজারটিতে ৫৪ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৬১টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৭১টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তীত রয়েছে ১৮টির।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগ সরকার তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছে : শেখ হাসিনা
পরবর্তী নিবন্ধডিএসই ও সিএসইতে স্বতন্ত্র পরিচালক পদে চূড়ান্ত অনুমোদন