শিশু যদি জমজ হয় তাহলে?

পপুলার২৪নিউজ ডেস্ক:
5‘এক এর থেকে দুই ভালো’ এই প্রবাদটা আমরা সবাই মেনে চলি, কিন্তু এটা আরো সত্য হয় শুধু মাত্র জমজ শিশু জন্ম দেয়া বাবা-মায়ের ক্ষেত্রে।

প্রকৃতির এক আজব খেলায় জন্ম নেয় জমজ শিশুরা। আর যার বাড়িতে এমন ঘটনা ঘটে তার জীবন যে দ্বিগুণ খুশিতে ভরে ওঠে তা কী আর বলার অপেক্ষা রাখে। কারণ মাত্র কয়েক জন ভাগ্যবান মানুষের জীবনেই এমনটা ঘটে থাকে।

এছাড়া জমজ শিশু হতে চলেছে এটা শুনলেই অনেক বাবা-মা প্রথমে অবাক হন, পরে আনন্দে নেচে ওঠেন। জমজ শিশু জন্ম দেয়া আনন্দের বিষয় এ কথা ঠিক, কিন্তু এর জন্য বাবা-মাকে দ্বিগুণ ঝক্কি-ঝামেয়ায় পড়তে হয়।

আরে দ্বিগুণ আনন্দ পেতে গেলে একটু পরিশ্রম তো করতেই হবে কি বলেন? তাই তো আপনাদের সুবিধার জন্য কিছু পরামর্শ দিয়েছেন শিশুর বিশেষজ্ঞরা, যা মেনে চললে জমজ শিশুদের বড় করতে খুব একটা কষ্ট হবে না।

নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো:

* সঠিক নিয়মে দুটি শিশুকে বড় করা সত্যি কষ্টের, তাই একটা ডায়েরিতে শিশু কখন ঘুমায়, কখন খাবার খায়, কখন জামা-কাপড় বদল করতে হয়, এগুলো লিখে রাখুন। এতে আপনি এক শিশুর খেয়াল রাখতে গিয়ে অন্য শিশুকে মিস করবেন না। সেই সঙ্গে নিজেকেও সময় দেয়ার পর্যাপ্ত সুযোগ পাবেন।

* দু’জন শিশুকে একসঙ্গে বড় করা মোটেই সহজ কাজ নয়। তারপরও এই কাজটি করতে গিয়ে আপনি অনেক আনন্দ পাবেন। তাছাড়া দুজন সন্তান হওয়ার কারণে খুব ছোট বেলা থেকেই তারা এক-অপরের সঙ্গী হয়ে উঠবে। ফলে শিশু কোনো দিনই নিজেদের একা মনে করার সুযোগই পাবে না।

* আপনার পক্ষে যদি সম্ভব হয় তাহলে একজন কাজের লোক রাখুন। আর যদি তেমনটা করতে না পারেন তাহলে পরিবারের অন্য সদস্যরা যেভাবে সাহায্য করছে তা গ্রহণ করুন। এতে আপনার খাটনি কিছুটা হলেও কমবে।তবে সব দায়িত্ব নিজের কাঁধে নেবেন না, এতে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

* ভালো মানের বেবি স্লিং (শরীরের সঙ্গে বাচ্চা ঝুলিয়ে রাখার বিশেষ থলে) ব্যবহার করবেন। এমনটা করলে আপনি দু’জনকে একসঙ্গে নিয়েই বাইরে বের হতে পারবেন।

* বাচ্চাদের খেয়াল রাখতে গিয়ে বাবা-মায়েরা নিজেদের খেয়াল রাখেত পারেন না। তাই আপনাদের রাতের ঘুমটা যেন ভালো করে হয় সেদিকে খেয়াল রাখবেন। তা না হলে, আপনার খিটখিটে মেজাজ হয়ে যাবে। ফলে দেখা দেবে নানা অসুবিধা। প্রয়োজনে শিশু ঘুমিয়ে গেলে আপনারাও একটু ঘুমিয়ে নেবেন। তাহলেই দেখবেন অনেকটা চাঙ্গা লাগছে।

* রোজ শিশুদের নিয়ে বাইরে হাঁটতে যাবেন। এই অভ্যাস আপনাকে এবং আপনার শিশুকে মানসিকভাবে ভালো রাখবে।কারণ সকালের হালকা বাতাস যে কোনও ধরনের শারীরিক অসুবিধাকে অনেকটাই কমিয়ে দেয়। সেই সঙ্গে মনও সুস্থ রাখে।

* অনেক সময় দুজন শিশু একসঙ্গে বড় করে তুলতে গিয়ে বাবা-মায়েরা মানসিকভাবে খুব চাপে পড়ে যান। ফলে পরিস্থিতি আরও খারাপ হতে শুরু করে। তাই বাবা-মায়ের কাছে অনুরোধ এমনটা হলে যথা সময়ে চিকিৎসকের পরামর্শ নিন। তাহলেই দেখবেন সব কিছু সঠিকভাবে চলছে।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্পবিরোধী প্রতিবাদে মুনিরার মুখ
পরবর্তী নিবন্ধআজ মুখোমুখি শাহরুখ-হৃত্বিক!