রোহিঙ্গা নিয়ন্ত্রণে চেকপোস্টের কার্যক্রম শুরু

পপুলার২৪নিউজ ডেস্ক :

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের উখিয়া-টেকনাফের বাইরে ছড়িয়ে পড়া ঠেকাতে মাঠে নেমেছে কক্সবাজার জেলা প্রশাসন। এজন্য রোরবার পর্যন্ত জেলায় চারটি চেকপোস্ট চালু করা হয়েছে।

এর মাঝে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের লিংক রোড, টেকনাফ রোডের মিঠাছড়ি ও উখিয়া বাজারে তিনটি চেকপোস্ট চালু হয়েছে।  মেরিন ড্রাইভ সড়কের চেকপোস্টটি সোমবার (১১ সেপ্টেম্বর) থেকে চালু করা হবে।

রোহিঙ্গা ইস্যুতে খোলা কন্ট্রোল রুমের মুখপাত্র অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খালেদ মাহমুদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি   জানান, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের বাইরে বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে পড়ছে বলে আমরা জানতে পেরেছি।  এরই মধ্যে অনেকেই বিভিন্ন জায়গায় চলে যাচ্ছেন। তাই রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া ঠেকাতে চারটি চেকপোস্ট স্থাপন করা হয়েছে।

এসব চেকপোস্টে পুলিশ, আনসার, জেলা প্রশাসনের সমন্বিত টিম কাজ করছে বলে উল্লেখ করেন তিনি।

এ ছাড়াও রোববার উখিয়া বাজারে  একটি ত্রাণ নিয়ন্ত্রণ কেন্দ্র চালু করা হয়েছে। যারা ত্রাণ দিতে আসবেন তারা সেখানে যোগাযোগ করে তা দিয়ে যাবেন। নিয়মতান্ত্রিকতার মাধ্যমে তা বিপন্ন রোহিঙ্গাদের মাঝে সরবরাহ করা হবে।

গত কয়েক দিনে সাংগঠনিকভাবে বা ব্যক্তিগত উদ্যোগে দিতে আসা ত্রাণ নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতি হওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এতে ব্যক্তিগতভাবে বা সংগঠন-প্রতিষ্ঠানের ব্যানারে আর কেউ ক্যাম্প পর্যায়ে গিয়ে রোহিঙ্গাদের ত্রাণ দিতে পারবে না।

খালেদ মাহমুদ আরও জানান, কক্সবাজার জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুসারে, আর্থিক সহায়তা দিতে আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠান-সংগঠনকে জেলা প্রশাসনের উদ্যোগে খোলা সোনালী ব্যাংকের অ্যাকাউন্টে সেই অর্থ জমা দিতে হবে। অন্যদিকে জেলা প্রশাসনের ‘দুর্যোগ ও ত্রাণ শাখায়’ আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠান ত্রাণসামগ্রী জমা দিতে পারবেন বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধচা খেলে হতে পারে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া
পরবর্তী নিবন্ধরাখাইনে তিন হাজার রোহিঙ্গা প্রাণ হারিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী