রোহিঙ্গাদের জন্য বহুমাত্রিক সমস্যা তৈরি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

মিয়ানমার রোহিঙ্গা জনঘোষ্ঠীকে জোরপূর্বক বাংলাদেশে পাঠানোর কারণে বহুমাত্রিক সমস্যা তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। রোববার সকালে রাজধানীর রেডিসন হোটেলে জাতিসংঘের শান্তিরক্ষায় প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রস্তুতিমূলক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও বাংলাদেশ পুলিশের যৌথ প্রযোজনায় এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে জাতিসংঘ সদর দফতর এবং ২২টি দেশের প্রায় ৬০ জন বিদেশি প্রতিনিধিসহ দুইশজন অংশগ্রহণ করেছেন।

আগামী ১৪-১৫ নভেম্বর কানাডার ভ্যানকুভারে ইউএন পীচকীপিং ডিপেন্স মিনিস্ট্রেরিয়াল অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে অংশগ্রহণ করবেন। ঢাকায় অনুষ্ঠিত এই সম্মেলনটি মূলত তারই একটি প্রস্তুতি সভা। সম্মেলনে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি এবং জাতিসংঘের পুনর্গঠন নিয়ে আলোচনা হবে।

সম্প্রতি মালিতে ইউএন শান্তিচুক্তি মিশনে বাংলাদেশি তিন সেনার মৃত্যুতে দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, শান্তি প্রতিষ্ঠায় তিন সেনার আত্মত্যাগে আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। এ জন্য তাদের পরিবার ও প্রিয় প্রিয়জনদের কাছে সমবেদনা জ্ঞাপন করছি।

তিনি বলেন, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় প্রতিনিয়ত অনেক নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ, নতুন রোগের প্রাদুর্ভাব, বৈষম্য এবং নিপীড়ন, স্থানচ্যুতি ইত্যাদি অন্যান্য উদ্ভূত বৈশ্বিক বিষয়গুলো মানবতার জন্য নতুন হুমকি হয়ে দাঁড়িয়েছে।

মন্ত্রী আরও বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক পাঠানাে নাগরিকদের প্রবাহের কারণে বাংলাদেশ নিজেই একটি গুরুতর সংকটের সম্মুখীন হচ্ছে। ২৫ আগস্ট থেকে রোহিঙ্গারা নিজেদের দেশে জাতিগত নিধনের কারণে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আমাদের স্থান এবং সম্পদ সীমাবদ্ধতা সত্ত্বেও আমরা তাদের মানবিক বিবেচনায় কেবল আশ্রয় দিয়েছি।

তিনি বলেন, শান্তিপূর্ণ বসতিতে বাংলাদেশ বিশ্বাস করে। সেই অনুযায়ী আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদে পাঁচটি প্রস্তাব উপস্থাপন করেছেন। আমরা শান্তিপূর্ণভাবে এই সমস্যাটি সমাধান করতে চাই।

পূর্ববর্তী নিবন্ধরানের খাতা খোলার আগেই সাজঘরে তামিম-মুমিনুল
পরবর্তী নিবন্ধআজ থেকে ইলিশ ধরা বন্ধ