‘যৌনতা’ ,’বিতর্ক’ দিয়ে কতটা সফল ‘বাবুমশাই বন্দুকবাজ’

 পপুলার২৪নিউজ ডেস্ক:

ছবি মুক্তির আগে ছবির দৃশ্য ‘ফাঁস’ হয়ে বাইরে বেরিয়ে যাওয়া এবং তা প্রচারের আলোয় আসা এখন মোটা মুটি ট্রেন্ডে দাঁড়িয়ে গেছে বলিউডে। কিন্তু এসব করেও অনেকেই নিজের ছবিকে শেষমেশ বাঁচাতে পারেনি। সেই একই জিনিস পরিলক্ষিত হলো নওয়াজ উদ্দিন সিদ্দিকি অভিনীত ছবি ‘বাবুমশাই বন্দুকবাজ’-এ। অনেক ধরণের প্রচার চালিয়েও এই ছবিকে দর্শকের মনে ধরাতে বেশ বেগ পেতে হচ্ছে পরিচালককে।

ছবির গল্প
ছবিতে ‘বাবু বিহারী’-র ভূমিকায় রয়েছেন নওয়াজ। তাঁর জীবনের নানা দিক নিয়ে ছবি গড়ে উঠেছে। ছবিতে তিনি একজন সুপারি কিলারের ভূমিকায় রয়েছেন। বহু মানুষের থেকে খুনের সুপারি নিয়ে সে বাবু বিহারি নিজের ধরনে খুন করে যায়। তবে এমনই এক খুন করতে গিয়ে এক বিশ্বস্ততা আর প্রেমের মাঝখানের পাঁকে পড়ে যায়। সেখান থেকেই গল্প মোড় নেয় অন্যদিকে।

ছবি ঘিরে বিতর্ক
ছবির শ্যুটিং শুরুর মুহুর্ত থেকেই ছবি সংবাদের শিরোনামে আসে।

প্রথমে ছবিতে অভিনেত্রী চিত্রাঙ্গদা সিং-কে কাস্ট করা হলেও, নওয়াজের সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করা নিয়ে অভিনেত্রী আপত্তি তুলে ছবি থেকে বেরিয়ে যান। পরে সমস্ত কিছুকে এক ছাতের তলায় এনে ছবির কাজ শুরু করেন পরিচালক। এছাড়াও ছবির বেশ কিছু দৃশ্য নিয়ে আপত্তি তোলে সেন্সর বোর্ডও। সেই নিয়েও চলে বেশ বিতর্ক।পরিচালনা
ছবিতে কুষাণ নন্দী যেভাবে তাঁর পরিচালনাকে গল্পের সঙ্গে এগিয়ে নিয়ে গিয়েছেন , তাতে তা শর্ট ফিল্মকে টেনে বড় করা হয়েছে বলে মনে হয়েছে অনেক জায়গায়। কিছু বিশেষ দৃশ্যে যৌনতার শুড়শুড়ি দিয়ে ছবিকে এগিয়ে নিতে গিয়েও শেষমেশ যৌনতাকেও এই ছবিতে একঘেয়ে করে ফেলেছেন পরিচালক।

অভিনয়
যে ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দকি থাকেন, সেই ছবি নিয়ে বেশি বাবতে হয় না পরিচালককে। সেই ফর্মুলা অনুযায়ী, নওয়াজ নিজের দিক থেকে একাই টেনে নিয়ে গিয়েছেন ছবিকে। তাঁকে সমর্থন দেওয়ার মতো সেভাবে পরিণত কারোর দেখা মেলেনি ছবিতে। বাঙালি অভিনেত্রী বিদিতা বাগ নিজের সাধ্য মতো চেষ্টা করে গিয়েছেন ছবিতে আরও পরিণত হোয়ার। তবুও নওয়াজকে ছাপিয়ে এই ছবিতে কেউ এগোতে পারেননি।

ছবির সঙ্গীত
ছবিতে ‘বরফানি’ ছাড়া আর কোনও গানই বেশি চলছে না। ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন গৌরব দাগাওনকার।

সবশেষে
সবশষে বলা যায়, ‘গ্যাংস অফ ওয়েপুর ‘ ছবির স্বাদ পাওয়া যাবে বেবে নোয়াজ অভিনীত এই ছবি দেখতে গেলে ভুল হবে। ছবিতে নওয়াজ ছাড়া বাকি সব কিছুই হতাশাজনক।

পূর্ববর্তী নিবন্ধধূমপান ছাড়তে চাইলে খেতে হবে যে খাবারগুলো
পরবর্তী নিবন্ধ৭ তারকার অংশগ্রহণে ‘ঈদ সেলিব্রিটি কুক’