ভোলায় জেলা ইজতেমা উপলক্ষে ব্যাপক প্রস্তুতি

ভোলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

16ভোলায় শুরু হচ্ছে আগামী ৫ জানুয়ারী থেকে ৭ জানুয়ারী পর্যন্ত তিন দিনব্যপী জেলা ইজতেমা। গুইগার হাট বাজারের কাছেই ভোলা-চরফ্যাশন আঞ্চলিক মহাসড়কের পাশে এ ইজতেমার আয়োজন করা হয়েছে।
ইতিমধ্যেই প্রায় সব প্রস্ততি সম্পন্ন হয়েছে। বিশাল এ আয়োজনের লক্ষে দৌলতখান উপজেলার উত্তর জয়নগর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে প্রায় ৮০ একর জমির ওপর চার হাজার ৮০০ তাবু স্থাপন করা হয়েছে বলে জানান আয়োজক কমিটির নেতারা। এক একেটি তাবুতে অন্তত ২০ জন মুসল্লী অবস্থান করতে পারবেন।

এ বিষয়ে কমিটির অন্যতম সদস্য ময়দান পরিচালক মোঃ মোকাম্মেল হক কালের কন্ঠকে বলেন, ইজতেমার ময়দানে প্রায় ২ লাখ মুসল্লী অবস্থান করতে পারবেন। জেলার সাত উপজেলা ছাড়াও জেলার বাইরে ও দেশের বাইরে অন্তত পাঁচটি দেশের বিদেশী মুসল্লীরা এ জেলার ইজতেমায় অংশ নেবেন। আগন্তুক মুসল্লীদের জন্য মাঠে দুই হাজার টয়লেট স্থাপন করা হয়েছে। দেড় হাজার প্রস্রাবখানা স্থাপন করা হয়েছে। ১৪টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। মুসল্লীদের অজুর জন্য ১৫টি পুকুরে ঘাট নির্মাণসহ অজুখানা স্থাপন করা হয়েছে।

জানা গেছে, ইজতেমার শেষ দিনে ৭ জানুয়ারী আখেরী মোনজাতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি, বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি, আলী আজম মুকুল এমপি ও নুরুন্নবী চৌধুরী শাওন এমপি অংশ নেবেন।

পুলিশ সুপার মোঃ মোকতার হোসেন জানান, “ইজতেমার মাঠে পর্যাপ্ত নিরাপত্তা নেওয়া হয়েছে। মুসল্লীদের নিরাপত্তায় সেখানে পাঁচশর বেশী পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী অবস্থান করবে। এর জন্য চারটি ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে। ”

এ ব্যাপারে সিভিল সার্জন ডাঃ রথীন্দ্রনাথ মজুমদার বলেন, “ইজতেমার মাঠে মুসল্লীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি বলেন, সেখানে একটি মেডিক্যাল ক্যাম্প স্থাপন করা হবে। ক্যাম্পে একজন চিকিৎসক সার্বক্ষনিকভাবে অবস্থান করবেন। অ্যাম্বুল্যান্স থাকবে। সহকারি মেডিকেল অফিসার, ব্রাদার, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার থাকবে, ভলান্টিয়ারসহ ১৫ থেকে ১৮জনের একটি টিম অবস্থান করবে। তিনটি বেড থাকবে। সার্জারি, হৃদরোগ ও অর্থোপেডিক সনসালটেন্ট থাকবে। থাকবে পর্যাপ্ত পরিমান ওষুধ। এ ছাড়া মুসল্লীদের জরুরী স্বাস্থ্যসেবার জন্য ভোলা সদর হাসপাতালে একটি ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। ”

এদিকে রবিবার দুপুরে ইজতেমার মাঠে সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলা ইজতেমার মাঠে মুসল্লীরা সেচ্ছাশ্রমে তাবু খাটাচ্ছেন। ইজতেমাকে ঘিরে ইজতেমার মাঠের আশ পাশে চায়ের দোকানসহ হাজার হাজার বিভিন্ন পণ্যের অস্থায়ী দোকান গড়ে ওঠেছে। গড়ে ওঠেছে ছোট ছোট কাঁচা বাজার। ওই সব দোকানে ইতিমধ্যেই বেচা-কেনা শুরু হয়ে গেছে।

সিরাজ নামের এক হোটেল ব্যবসায়ী বলেন, “ইজতেমা উপলক্ষে মুসল্লীদের খাবারের জন্য তিনি এখানে সুলভ মুল্যে খাবার বিক্রি করবেন। “

পূর্ববর্তী নিবন্ধএবার বাবার চরিত্রে সালমান খান
পরবর্তী নিবন্ধসরকার দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে: খালেদা