ভিত্তির উপর দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
দেশের শেয়ারবাজারে ২০১০ সালের মহাধসের পর এই খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন অধ্যাপক ড. এম. খায়রুল হোসেন। গত সাতবছরে শেয়ারবাজারে বেস কিছু মৌলিক পরিবর্তন করেছেন। যার সুফল পাচ্ছে শেয়ারবাজারের সাধারণ বিনিয়োগকারীরা। এর মধ্যে স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা (ডিমিউচ্যুয়ালাইজেশন) করা, বিএসইসি ‘এ’ ক্যাটাগারিতে উন্নিত হওয়া, সিকিউরিটিজ আইন যুগোপযোগী করা। কারসাজি ও অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় আনতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। এছাড়া ওটিসি মার্কেট সংস্করণ, এস এমই মার্কেট আইন, ক্লিয়ারিং করপোরেশন ও ডিএসইর কৌশলগত অংশীদার তার দায়িত্ব পালনকালেই চূড়ান্ত হবে বলে আশা করছেন বাজার সংশ্লিষ্টরা।
জানা গেছে, ২০১০ -এর ধসের পর শেয়ারবাজারে নেমে আসে চরম অস্থিরতা। অনেকেই ওই ধসে পুঁজি হারিয়ে কষ্ট ও ক্ষোভে চলে গেছেন না ফেরার দেশে। শেয়ারবাজারে এমন ক্রান্তিকালে অর্থাৎ ২০১১ সালের ১৫ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন ড. খায়রুল হোসেন। তিনি বিনিয়োগকারীদের স্বপ্ন দেখিয়েছেন শেয়ারবাজারের সম্ভাবনার দিকগুলো নিয়ে। শুরু থেকেই চেয়ারম্যান বলে আসছেন শেয়ারবাজারকে টেকসই করবেন তিনি। দূর করবেন শেয়ারবাজারের সব অনিয়ম। বিনিয়োগ বাড়ানোসহ নতুন কোম্পানি অনুমোদনের ক্ষেত্রে শক্ত ভূমিকা রাখেন। একইসঙ্গে শেয়ারদর নিয়ে কারসাজির ব্যাপারেও কঠোর মনিটরিং করেন তিনি। বর্তমানে দেশের শেয়ারবাজারে তারল্য সংকট কেটে যাওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বৃদ্ধি পাচ্ছে। এতে চাঙ্গা হচ্ছে দেশের উভয় শেয়ারবাজার।
ডিএসইর সাবেক প্রসিডেন্ট শাকিল রিজভী বলেন, গত ৭ বছরে শেয়ারবাজার একটা ভিত্তির উপর দাঁড়িয়েছে। বিএসইসির চেয়ারম্যান ড. খায়রুল হোসেন দায়িত্ব নেওয়ার পর শেয়ারবাজারের জন্য অনেক পদক্ষেপ নিয়েছেন। বেশকিছু চ্যালেঞ্জিং কাজও করেছেন। যার সুফল আগামীতে পাবেন বিনিয়োগকারীরা। ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী তার দায়িত্ব পালনকালেই চূড়ান্ত হবে আশাবাদি শাকিল রিজভী।
তিনি আরও বলেন, গত কয়েক মাসের পতনে বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা তৈরী হয়েছিল। তবে এই সংকট দূরীকরণে সিআরআর ১শতাংশ কমানো ও বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার মাধ্যমে অর্থমন্ত্রী কার্যকর পদক্ষেপ নিয়েছেন।
এদিকে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে বেশকিছু শর্ত দিয়েছে বিএসইসি। একই ইস্যুতে আগামী ৩০ এপ্রিল বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে ডিএসই।

পূর্ববর্তী নিবন্ধসৌদি আরব ও যুক্তরাজ্যে সফরে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধদিরাই রাস্তা সংস্কারের দাবিতে অবরোধ