বেগম রোকেয়ার জন্যই আজ আমরা এগিয়ে যেতে পেরেছি: প্রধানমন্ত্রী

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ছিলেন উপমহাদেশের নারী জাগরণের অগ্রদূত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকাল সাড়ে ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০১৭ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এ সময় তিনি রোকেয়া পদকপ্রাপ্তদের অভিনন্দন জানান।শেখ হাসিনা আরো বলেন, তিনি আমাদের জন্য নতুন দিগন্তের উন্মোচন করে দিয়েছিলেন। তার জন্যই আজ আমরা এগিয়ে যেতে পেরেছি।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ওই অনুষ্ঠানের আয়োজন করে। নারী উন্নয়নে অবদান রাখার জন্য এ বছর পাঁচ নারী রোকেয়া পদক পেয়েছেন। তাদের হাতে রোকেয়া পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এবার বেগম রোকেয়া পদক পেয়েছেন চিত্রশিল্পী সুরাইয়া রহমান, লেখক শোভা রাণী ত্রিপুরা, সাংবাদিক মাহফুজা খাতুন বেবী মওদুদ (মরণোত্তর), সংগঠন মাজেদা শওকত আলী ও সমাজসেবা মাসুদা ফারুক রত্না।
প্রধানমন্ত্রী বলেন, সমাজে বেগম রোকেয়ার আদর্শের পথ ধরে আমরা আলোর যুগে প্রবেশ করেছি। তার স্বপ্ন বাস্তবায়নের পথেই আমরা এগিয়ে চলেছি।
সমাজে নারী-পুরুষের অবদান সমান উল্লেখ করে শেখ হাসিনা বলেন, নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়েই বাংলাদেশকে এগিয়ে নিতে হবে।
শেখ হাসিনা বলেন, নারী-পুরুষ একে অপরের পরিপূরক। নারী ছাড়া সমাজ কখনও পরিপূর্ণ নয়। খোড়া পা দিয়ে সমাজ কতদূর যেতে পারবে? সবাইকে সমানভাবে এগোতে হবে।
বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৭তম জন্ম ও ৮৫তম মৃত্যুবার্ষিকী আজ।
বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সে সময় সমাজ ছিল নানাবিধ কুসংস্কারে পূর্ণ।

রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। ঊনবিংশ শতাব্দীর এই খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধ১৫ দিনে এসে অনশন ভাঙলেন ওয়ালিদ
পরবর্তী নিবন্ধলাগামহীন পেঁয়াজের দাম ক্রেতাদের মধ্যে অস্বস্তি