১৫ দিনে এসে অনশন ভাঙলেন ওয়ালিদ

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

অনশন ভাঙলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ অনুষদের সন্ধ্যাকালীন মাস্টার্সের ছাত্র ওয়ালিদ আশরাফ। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের দাবিতে গত ২৫ নভেম্বর থেকে অনশন করে আসছিলেন ওয়ালিদ। শনিবার বেলা পৌনে একটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান তাঁকে পানি খাইয়ে অনশন ভাঙান।

এর আগে ওয়ালিদ আশরাফকে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের আশ্বাস দেন উপাচার্য। তিনি ওয়ালিদকে বলেন, নির্বাচন না হওয়ার যে সংস্কৃতি চলে আসছে, তা তিনি ভাঙতে চান। এই নির্বাচন হবে। তবে একটু সময় লাগবে। উপাচার্যের এই আশ্বাসের পরিপ্রেক্ষিতে ১৫ দিনের মাথায় ওয়ালিদ আশরাফ অনশন ভাঙলেন।

ডাকসু নির্বাচনের সুনির্দিষ্ট তারিখ ঘোষণার দাবিতে অনশন করছিলেন, তা না পেয়ে কর্মসূচি থেকে সরে এলেন কেন? সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে ওয়ালিদ আশরাফ বলেন, উপাচার্য বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি। তিনি নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আশ্বাস দিয়েছেন, এ জন্য অনশন ভেঙেছেন। তবে যেহেতু তিনি কোনো তারিখ দেননি, তাই তিনি প্রতিদিনই কোনো না কোনো কর্মসূচি পালন করে যাবেন, দাবির ব্যাপারে সচেতনতা তৈরি করতে কাজ করবেন।

ওয়ালিদের অনশনের বিষয়ে জানতে চাইলে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীবলেছিলেন, ‘সে অনশন করার আগে আমাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করেনি। হঠাৎ করেই সে অনশন করছে। তাই তাকে নিয়ে আমাদের ভাবনা নেই। তার ব্যক্তিগত পছন্দ-অপছন্দ আছে। সে ডাকসু নির্বাচন নিয়ে কনসার্ন। বিশ্ববিদ্যালয় প্রশাসনও কনসার্ন।’

ওয়ালিদের অনশন শুরুর পর বাম সমর্থিত কয়েকটি ছাত্র সংগঠনসহ কিছু সাধারণ শিক্ষার্থী বিভিন্ন সময় স্মৃতি চিরন্তন এলাকা ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনের সামনে, উপ-উপাচার্য ভবনের সামনে এবং ভবনের গেটে (সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিক এখনও উপাচার্য ভবন না ছাড়ায় বর্তমান উপাচার্য আখতারুজ্জামান উপ-উপাচার্য ভবনে থাকছেন) নানা ধরনের ‘কুরুচিপূর্ণ’ শব্দ লেখে ডাকসুর দাবি করেন। যার মধ্যে একটি ছিল, ‘ডাকসু দে হারামজাদা।’

এ ধরনের বাক্য ব্যবহারের জন্য সমালোচিত হয় ওয়ালিদ আশরাফের অনশন।

 

পূর্ববর্তী নিবন্ধদুর্নীতির অভিযোগ আসলেই দুর্নীতিবাজ বলা যাবে না: দুদক চেয়ারম্যান
পরবর্তী নিবন্ধবেগম রোকেয়ার জন্যই আজ আমরা এগিয়ে যেতে পেরেছি: প্রধানমন্ত্রী