বিশ্বের সর্ববৃহৎ চারুকলা প্রদর্শনী ‘ভেনিস বিয়েনাল’ -এ বাংলাদেশ

রাজু আনোয়ার: বিশ্বের সর্ববৃহৎ ও মর্যাদাপূর্ণ চারুকলা প্রদর্শনী ‘ভেনিস বিয়েনাল’-এ অংশ গ্রহণ করবে বাংলাদেশ। আগামী ১১ মে থেকে ২৪ নভেম্বর পযর্ন্ত ইতালির ভেনিসে অনুষ্ঠিতব্য ৫৮তম ভেনিস বিয়েনালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র নেতৃত্বে যোগ দিবে ৬ সদস্যের একটি দল।
ছয় মাসের এই আয়োজনে বাংলাদেশের একটি প্যাভিলিয়ন থাকবে; যেখানে প্রদর্শিত হবে চিত্রকর্ম, ভাস্কর্য ও ভিডিও। বিশ্বের সবচেয়ে পুরনো দ্বিবার্ষিক এই আয়োজনটি শুরু হয় ১৮৯৫ সাল থেকে। আগামী ১১ মে এ বছরের আয়োজনটি উদ্বোধন করা হবে,যেটি শেষ হবে ২৪ নভেম্বর।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় অংশগ্রহণকারী ছয় সদস্যের এই দলে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
বিশ্বের বৃহত্তর এই আসরে অংশ নেয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘২০১৩ সালে প্রথম সরকারিভাবে বাংলাদেশ এই আয়োজনে অংশগ্রহণ করে। আমার সৌভাগ্য হয়েছে সেই আয়োজনে অংশগ্রহণ করার। বিশ্বের সবচেয়ে পুরনো ও বড় এই আয়োজনে অংশগ্রহণের অভিজ্ঞতা আমরা বিভিন্নভাবে কাজে লাগাতে পারবো। এই আয়োজনে অংশগ্রহণ করার মাধ্যমে আমাদের শিল্পকে বিশ্বের অন্যতম প্রধান শিল্পযজ্ঞে উপস্থাপন করার সুযোগ পাচ্ছি এজন্য আমরা গর্বিত।’
এদিকে এই আয়োজনে অংশগ্রহণের ফলে বাংলাদেশে চারুশিল্পের সাথে বিশ্বের অন্যান্য দেশের শিল্পকর্মের মিথস্ক্রিয়া তৈরি হবে এবং এর ফলে বাংলাদেশের শিল্প আরো উন্নত ও আলোকিত অবস্থানে পৌঁছবে বলে মনে করছেন দেশের বরেণ্য চারুশিল্পীরা।
এবারের আয়োজনে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন, নাজিয়া আন্দালিব প্রেমা, উত্তম কুমার কর্মকার, রুহুল আমিন কাজল, গাজী নাফিজ আহমেদ এবং বিশ্বজিৎ গোস্বামী। এছাড়াও ভেনিস থেকে বাংলাদেশ প্যাভিলিয়নের কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ভিভিয়ানা ভেনুসি।

 

পূর্ববর্তী নিবন্ধঅভিনেত্রীকে ধর্ষণ করে চিকিৎসক গ্রেফতার
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্রের শুটিং নভেম্বরে