বিশ্বম্ভরপুরে ‘গুই-রুঙ্গা’ তৈরিতে মানুষের ভাতের কষ্ট দূর

পপুলার২৪নিউজ নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ): ‘গুই-রুঙ্গা’ তৈরিতে ভাতের কষ্ট দূর হয়েছে বিশ্বম্ভরপুর উপজেলার আঙ্গারুলি হাওর পাড়ের ব্রজনাথপুর, গোপালপুর, চান্দারগাঁও, লক্ষীপুর এবং রাজনগর এই ৫টি গ্রামের বসবাসকারী মানুষের। এখানে প্রায় সাড়ে চার’শ পরিবারে প্রায় তিন হাজার মানুষের বসবাস। বোরো ফসল ডুবির কষ্ট এখানের মানুষ ভুলে গেছে কর্মমূখী উদ্যোগ এবং কঠোর পরিশ্রমের ফলে। ১০বছরের শিশু থেকে সকল বয়সী মানুষ ছোট মাছ ধরার যন্ত্র গুই (ছাই) ও রুঙ্গা’র কারিগর। একেক জনের প্রতিদিনের আয় ৫শত থেকে ৭শত টাকা। এবার এক ছটাক ধান ঘরে তুলতে না পারলেও পরিবারগুলোর কারো চোখে-মুখে দূঃখ-কষ্টের কোন চিহ্ন নেই। এক সময় গ্রামগুলোর মানুষ কৃষি কাজ এবং বর্ষায় মাছ ধরে বিক্রি করতেন। প্রায় ২০/২৫বছর আগে বর্ষায় মাছ ধরে বিক্রির পেশা বদল করে গুই (ছাই) ও রুঙ্গা তৈরি এবং বিক্রি’র পেশায় যুক্ত হয়।
ব্রজনাথপুর গ্রামের আরাধন বিশ্বাস প্রায় ২০ থেকে ২৫ বছর আগে প্রথম গুই বানিয়ে বিক্রি শুরু করেন। এরপর একে একে বাড়তে থাকে কারিগর। নতুন বধূ আসলে ২ থেকে ৩ মাসের মধ্যেই কাজ আয়ত্বে নেয়। আবার মেয়েরা বিয়ে হয়ে অন্য গ্রামে গিয়েও নতুন শ্বশুর বাড়ির পরিবারের অন্যদের এই কাজ শেখায়। এই অঞ্চলের কারিগরদের প্লাস্টিকের রুঙ্গা বানানোর কাজ শেখান ১০বছর আগে বিয়ে হয়ে আসা কুমিল্লার এক গৃহবধূ । এখন ৮ থেকে ১০ বছর বয়সি স্কুল পড়ুয়া শিশু থেকে শুরু করে কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাও গুই-রুঙ্গা’র কারিগর।
ব্রজনাথপুরের মিনা রানী বিশ্বাস বলেন, আমি বউ হয়ে এসে ৬মাসের মধ্যেই গুই ও রুঙ্গা বানানোর কাজ শিখেছি। আমাদের গ্রামের মেয়ে ভাগ্যবতী বিশ্বাসের (২৬) বিয়ে হয়েছে সিলেটের দাউদকান্দিতে। সে ওখানে তার নিজের পরিবারসহ কয়েক পরিবারকে গুই-রুঙ্গা বানানো শিখিয়েছে, এরাও এখন সকলে এই কাজ করেন। মিনা বললেন, আমাদের সংসারের প্রায় আড়াই হাল জমি এবার পানিতে ডুবেছে। ১৮জনের পরিবার, যদি এই কাজ না জানতাম তাহলে না খেয়ে মরতে হতো। আমাদের পরিবারের সকলেই রাত ১১টা পর্যন্ত এখন গুই-রুঙ্গা বানানোর কাজ করি। ধান চলে যাওয়ায় আমাদের কিনে খেতে হচ্ছে, কিন্তু কর্ম করতে পারায় আমাদেরকে অভাবী বলা যাবে না। ধান হলে অবশ্য ধনি-ই থাকতাম।
ব্রজনাথপুরের মোহন লাল বিশ্বাস বলেন, এক কুড়ি (২০টি) রুঙ্গা বানাতে ৪শত টাকা খরচ হয়। বিক্রি হয় ১৫শত থেকে ১৬শত টাকা। জনে দিনে ৮ থেকে ১০টি রুঙ্গা বানাতে পারে। গুই এক কুড়ি বানাতে খরচ হয় সাড়ে ৪শত টাকা, বিক্রি হয় ১৬শত থেকে ১৭শত টাকা। গোবিন্দ বিশ্বাস বলেন, প্রায় সকলেই এনজিওদের কাছে ঋণগ্রস্ত। সমাজসেবা বা কৃষি ব্যাংক থেকে সহজ শর্তে কম সুদে ঋণ পাওয়া গেলে ভালো হতো। যমুনা বিশ্বাস বলেন, গুই-রুঙ্গা বিক্রি করতে ক্রেতা’র কোন অভাব হয় না। পাইকার বাড়ি থেকে এসে কিনে নেয়। আবার অনেকে সুনামগঞ্জে নিয়ে বিক্রি করেন। ফসল তলিয়ে যাওয়ার কারণে দূ’মোঠো ভাত খেয়ে বাঁচতে জেলেরা ছাড়াও এবার নতুন নতুন ক্রেতা বেড়েছে। এজন্য অন্য বছরের চেয়ে এবার এলাকার সকল কারিগরদেরই ব্যবসা ভালো।
বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, হাওরে মহা দুর্যোগ চলছে। কিন্তু এই গ্রামগুলোতে গেলে মন ভালো হয়ে যায়। ইতিপূর্বে সমাজসেবা থেকে তাদের এই কুটিরশিল্পে কিছু অর্থ সহায়তা দিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধযেভাবে রাগ কমালেন কাজল
পরবর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের কুষ্টিয়া ৫৬তম শাখার কার্যক্রম শুরু