প্রকল্পের নাম ও সময় পরিবর্তন করতে পরিকল্পনা কমিশনের চিঠি

সাইদ রিপন: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় লিংক রোড-লাবনী মোড় সড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পের নাম ও সময় পরিবর্তন করে পুনর্গঠিত ডিপিপি প্রস্তাবের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে পরিকল্পনা কমিশন।

এর আগে চলতি বছরের ২৯ জানুয়ারি প্রকল্পটি অনুমোদনের জন্য একনেক সভায় উপস্থাপন করা হয়। কিন্তু একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিন ওই সভায় নির্দেশনা দিয়ে বলেন, যেই এলাকায় প্রকল্প বাস্তবায়ন হবে সে এলাকার নামে প্রকল্পের নামকরণ করতে হবে। এছাড়া প্রকল্প একনেকে উপস্থাপনের মেয়াদের সাথে মিল রেখে বাস্তবায়নের সময় নির্ধারণ করতে হবে। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রে জানিয়েছে, বর্তমানে প্রকল্পটির নাম লিংক রোড-লাবনী মোড় সড়ক চারলেনে উন্নীতকরণের পরিবর্তে কক্সবাজার জেলার লিংক রোড-লাবনী মোড় সড়ক চারলেনে উন্নীতকরণ নাম করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে পরিকল্পনা কমিশন। প্রকল্পটির সময়ের ক্ষেত্রে একনেকে উপস্থাপিত হয়েছিলো পহেলা নভেম্বর ২০১৮ থেকে ৩০ জুন ২০২১ সাল পর্যন্ত। কিন্তু একনেকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বর্তমানে পহেলা জানুয়ারি ২০১৯ থেকে ৩০ জুন ২০২১ মেয়াদে এটি বাস্তবায়নের জন্য বলা হয়েছে। প্রকল্পটির জন্য মোট ব্যয় ধরা হয়েছে ২৮৮ কোটি ৬৯ লাখ টাকা। এটি চলতি ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্পের তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

সড়ক ও সেতু মন্তণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশের প্রধান পর্যটন নগরী কক্সবাজার। প্রতিবছর দেশ বিদেশের পর্যটকরা পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের সৌন্দর্য উপভোগ করতে কক্সবাজারে আসেন। লিংক রোড-কক্সবাজার প্রধান সড়কটি কলাতলী মোড় হয়ে হোটেল-মোটেল জোন অতিক্রম করে লাবনী মোড় এসে শেষ হয়েছে।

সড়কটির মোট দৈর্ঘ্য ৮ দশমিক ২০ কিলোমিটার। সড়কটি পর্যটন নগরীর ব্যস্ততম সড়ক, হোটেল-মোটেল জোনের প্রবেশ দ্বার এবং কক্সবাজারের অধিকাংশ হোটেল-মোটেলে সড়কটির দুপাশে অবস্থিত। ফলে পর্যটকবাহী বিভিন্ন প্রকার যানবাহনের কারণে সড়কে যানজট লেগে থাকে। বর্তমানে সড়কটির প্রস্থ ৭ দশমিক ৩০ মিটার। যা ক্রমবর্ধমান যানবাহনের জন্য অপ্রতুল। সড়কটি ৪ লেনে উন্নীত করা প্রয়োজন।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে- শূন্য দশমিক ৫৪ হেক্টর ভূমি অধিগ্রহণ, ১ কোটি ১৩ লাখ ৫০ হাজার ঘন মিটার সড়ক বাঁধে মাটির কাজ, ৯ দশমিক ৬৪ কিলোমিটার সার্ফেসিং, ৪ লাখ ৮৮ হাজার সসার ড্রেন নির্মাণ, ৭ দশমিক ৪৪ কিলোমিটার রোড মিডিয়ান নির্মাণ, ১০৫ মিটার আরসিসি বক্স কালভার্ট প্রশস্তকরণ এবং ৪ লাখ ২৬ হাজার ৪০ হাজার বর্গমিটার রোড মার্কিং করা হবে

পূর্ববর্তী নিবন্ধক্রসফায়ারের নামে কোনো বাহিনী কাউকে হত্যা করছে না: স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধনজরুল ইনস্টিটিউটের নতুন ভবনের কাজ শীঘ্রই শুরু করা হবে