প্যারিসের উদ্দেশে প্রধানমন্ত্রীর দুবাই ত্যাগ

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সে ওয়ান প্লানেট সামিট-এ অংশগ্রহণের জন্য তিনদিনের সরকারি সফরে প্যারিসের উদ্দেশে আজ দুপুরে দুবাই ত্যাগ করেছেন।

প্যারিস যাওয়ার পথে প্রধানমন্ত্রী দেড় ঘন্টারও বেশী ইউএই’র রাজধানীতে যাত্রাবিরতি করেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী আমিরাতের ফ্লাইটটি স্থানীয় সময় ২টা ৫৫ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

ইউএই’তে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইং কিমের আমন্ত্রণে প্যারিসে অনুষ্ঠেয় ওয়ান প্লানেট সামিটে অংশ নেবেন।

এর আগে সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা প্যারিসের উদ্দেশ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধানগণ, কূটনৈতিক কোরের ডীন এবং ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
আজ (স্থানীয় সময়) সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রীর চার্লস দ্যা গ্যালে আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানাবেন। এ বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে ইন্টারন্যাশনাল প্যারিস লি গ্রাভ (অপেরা)-এ নিয়ে যাওয়া হবে। এই সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।

মঙ্গলবার ফরাসী রাজধানীর পশ্চিম উপকন্ঠের লা সেনগুইন দ্বীপে অবস্থিত মিউজিক এন্ড পারফর্মিং আর্ট সেন্টার ‘লা সেইন মিউজিক্যাল’-এ এই শীর্ষ সম্মেলন শুরু হবে।জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার অভিন্ন লক্ষ্য ত্বরান্বিত করার জন্য বিভিন্ন এনজিও, ফাউন্ডেশন, সরকারি ও বেসরকারি সেক্টরের দ্ইু হাজার প্রতিনিধিসহ একশ’রও বেশী দেশের নেতারা এই সম্মেলনে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধঅধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট বিজি প্রেসে
পরবর্তী নিবন্ধজয়ের জন্য কুমিল্লার প্রয়োজন ১৯৩ রান