পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ করতে হবে: সিপিবি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

29কার্যকর পুনর্বাসনের উদ্যোগ ছাড়া রাজধানীতে হকার উচ্ছেদ বন্ধের দাবি জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। তিনি বলেন, হকারদের কোনো অবস্থাতেই উচ্ছেদ করা চলবে না।
তাদের পুনর্বাসনের উদ্যোগ নিতে হবে। ‘হলিডে মার্কেট’ চালুর নামে হকারদের উচ্ছেদের পাঁয়তারা বন্ধ করতে হবে।

আজ রবিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ হকার্স ইউনিয়ন আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি একথা বলেন। সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবিরের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন সিপিবি ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল, টিইউসি নেতা আহসান হাবিব লাবলু, গার্মেন্ট টিইউসির সাদেকুর রহমান শামীম, জলি তালুকদার ও নুরুল ইসলাম গাজী, বিপ্লবীদের কথার সম্পাদক শেখ রফিক, সংগঠনের উপদেষ্টা মুর্শিকুল ইসলাম শিমুল ও সেকান্দার হায়াৎ, কেন্দ্রীয় নেতা মঞ্জুর মঈন, দুলাল মিয়া, মো. বাবুল, মো. আমিন, জহিরুল ইসলাম, মো. গোলাপ শাহ, মো. সাজু, মো. হানিফ, মো. ভুট্টো, আনোয়ার হোসেন, মো. আলী, মো. শাহীন, মো. খলিল, আব্দুর রহিম, মো. ওসমান, জসিম উদ্দিন, শফিকুল ইসলাম, আব্দুস সালাম, জাকির হোসেন, মাসুদ মিয়া প্রমুখ।

অতীতে বিভিন্ন পুনর্বাসন প্রকল্পে লুটপাট এবং প্রকৃত হকারদের পরিবর্তে দালাল ও ক্ষমতাসীনদের বরাদ্দ পাওয়ার দৃষ্টান্তের উল্লেখ করে সমাবেশে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “হলিডে মার্কেটে প্রকৃত হকাররা বরাদ্দ পাবে এই নিশ্চয়তা আমরা পাইনি। তাছাড়া সপ্তাহে দুইদিন বেচা-বিক্রি করে বাকী পাঁচদিন তাদের খোরাকির যোগান কিভাবে হবে? এ বিষয়গুলো সরকারকে বিবেচনায় নিতে হবে। ”

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, হলিডে মার্কেটের নামে যদি হকারদের উচ্ছেদ শুরু করা হয় তাহলে রাজধানীর ৫ লক্ষ হকারের সাথে পরিবার-পরিজন নিয়ে ২০ লক্ষ মানুষের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ হলে রাজধানী অচল করে দেওয়া হবে।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল রাজধানীর কদম ফোয়ারা হয়ে নগরভবন, গুলিস্তান ঘুরে বায়তুল মোকাররম এসে শেষ হয়।

পূর্ববর্তী নিবন্ধমাদক বিরোধী মিছিলে মাদক ব্যবসায়ীদের সশস্ত্র হামলা
পরবর্তী নিবন্ধইতালিতে কঠোর নিরাপত্তায় বর্ষবরণ