পিএসজিকে হারিয়ে ফাইনালে এক পা ডর্টমুন্ডের

স্পোর্টস ডেস্ক

নিজেদের মাঠে খেলা। অনুকূল পরিবেশের এই সুযোগ কোনোভাবেই হাতছাড়া করতে চাইবে না কোনো দল। যে কারণে এই ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবতেই পারেনি বুরুসিয়া ডর্টমুন্ড। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে শেষমেশ প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজি) ১-০ গোলে হারিয়েই দিয়েছে জার্মান বুন্দেসলিগার ক্লাবটি। এতে ফাইনালের দিকে এক পা এগিয়ে গেছে ডর্টমুন্ড।

বুধবার রাতে ডর্টমুন্ড অবশ্য গোল পেয়ে গেছে অনেক আগেই, ৩৯ মিনিটে। নিকলাস ফুলক্রাগের দিকে দারুণ পাসে বল বাড়িয়ে দিয়েছিলেন নিকো স্কোলোটারবিক। বলটি দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়েছিলেন ফুলক্রাগ। এরপর দারুণ শটে বলকে পিএসজি জালের ঠিকানা দেখান এই জার্মান ফরোয়ার্ড।

সাম্প্রতিক সময়ে পিএসজিও ছিল দারুণ ফর্মেই। বার্সেলোনাে হারিয়ে তারা এসেছিল সেমিফাইনালে। এরপর ফরাসি লিগ ওয়ানের শিরোপাও নিশ্চিত করেছে পিএসজি। যে কারণে অ্যাওয়ে ম্যাচ হলেও পিএসজির কাছে ভালো কিছুই আশা করছিলেন ভ্ক্ত-সমর্থকরা।

ভক্তদের সেই প্রত্যাশা পূরণের জন্য সর্বস্ব দিয়েই চেষ্টা করছিল পিএসজি। কিন্তু প্রথমার্ধে ডর্টমুন্ড নিজেদের রক্ষণভাগ এতটাই শক্তিশালী করে রেখেছিল যে, পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে বল নিয়ে ভেতরের দিকে ঢুকতেই পারছিলেন না।

বিরতিতে যাওয়ার মুহূর্তে লক্ষ্যে দারুণ একটি শট নিয়েছিল পিএসজি। কিন্তু মার্সেল সভিৎজারের সেই শট রুখে দেন ডর্টমুন্ডের গোলরক্ষক ডোনাররুমা। দ্বিতীয়ার্ধে নেমে দারুণ দুটি সুযোগ তৈরি করেছিল পিএসজি। ৫২ মিনিটে এমবাপের বাঁকানো একটি শট গোলবারে লেগে ফিরে আসলে দ্বিতীয়বার শট নেন আশরাফ হাকিমি। এই চেষ্টাও ব্যর্থ হয় পিএসজির।

পিএসজি কখনো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারেনি। আর আগামী মৌসুমে থেকে পিএসজিতে থাকবে না এমবাপে। যে কারণে যাওয়ার আগে নিজের স্বদেশি ক্লাবটিকে একটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দেওয়ার স্বপ্ন দেখছিলেন এমবাপে। কিন্তু প্রথম লেগে হেরে চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্নের শিরোপা জয়ের পথে বড় ধাক্কায় খেতে হয়েছে পিএসজিকে।

এই জয়ে আরও একটি বড় অর্জন নিজেদের করে নিয়েছে ডর্টমুন্ড। ইউরোপের ক্লাব ফুটবলের গুণাঙ্ক হিসেবে জার্মান ক্লাবগুলো এগিয়ে যাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগের আগামী মৌসুমে দেশটির একটি ক্লাব বেশি খেলতে পারবে। মানে হলো, জার্মান থেকে যেখানে চ্যাম্পিয়্ন্স লিগে সাধারণত ৪ দল খেলতে পারতো, আগামী মৌসুমে খেলতে পারবে ৫ দল।

জার্মান বুন্দেসলিগার পয়েন্ট টেবিলে বর্তমানে পঞ্চমস্থানে আছে ডর্টমুন্ড। যে কারণে এই জয়ে তাদের আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগও নিশ্চিত হয়ে গেছে তাদের।

পূর্ববর্তী নিবন্ধদুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ
পরবর্তী নিবন্ধরোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর