পাহাড়কে আবার অশান্ত করার চেষ্টা

পপুলার২৪নিউজ জেলা প্রতিনিদধি :

ইউপিডিএফ’র (ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট) সশস্ত্র গ্রুপের এক সদস্যের মৃত্যুর পর পাহাড়ী জনপদকে অশান্ত করার অপচেষ্টা চলছে। এই ঘটনায় গত কয়েকদিনে রাংঙ্গামাটিতে বেশ কয়েকটি যানবাহন ভাংগচুর ও সড়ক অবরোধের মত ঘটনা ঘটেছে।

আজ রবিবারও ইউপিডিএফ’র পক্ষ থেকে সড়ক অবোরোধসহ একের এর এক কর্মসূচী পালনের ঘোষণা দেয়া হয়েছে। ঘোষণার পরপরই রাঙ্গামাটি শহরে জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। অপ্রিতিকর ঘটনা এড়াতে প্রশাসন নানা পদক্ষেপ নিয়েছে।

যৌথবাহিনী গোপন সংবাদের ভিত্তিরে গত ৫ এপ্রিল রমেল চাকমা ওরফে সুপেন নামের একজন সশস্ত্র সন্ত্রাসীকে আটক করে। সে ইউপিডিএফ’র একজন সদস্য। ওই সন্ত্রাসী ২৩ জানুয়ারি বেতছড়ি এলাকায় ট্রাকে অগ্নিসংযোগের ঘটনায় অংশ নেয়।  নিরাপত্তাবাহিনী জানতে পারে রমেল চাকমা অতীতেও বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ছিল। ২৩ জানুয়ারির ঘটনার পর যৌথবাহিনী তাকে ধরার জন্য বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে। গোপন সংবাদের ভিত্তিতে গত ৫ এপ্রিল টিএন্ডটি বাজার এলাকায় অভিযান চালায়। যৌথবাহিনীর উপস্থিতি টের পেয়ে রমেল পালানোর চেষ্টা করে।  সে  সময় একটি সিএনজির সঙ্গে তার ধাক্কা লাগে। আহত অবস্থায় যৌথবাহিনী তাকে আটক করে নানিয়ারচর উপজেলা স্বাস্থ্য কমপ্লোক্সে ভর্তি করানোর ব্যবস্থা নেয়। এরপর কর্তব্যরত ডাক্তারের পরামর্শে তাকে গত ৬ এপ্রিল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিত্সারত অবস্থায় গত ১৯ এপ্রিল সে মারা যায়।

রেমেল চাকমা কবে ইউপিডিএফ-এর সশস্ত্র গ্রপের সদস্য হিসেবে যোগ দেয়, কোথায় কতদিন প্রশিক্ষণ গ্রহণ করে সে সমর্কে গতকাল শনিবার এ প্রতিবেদককে বিস্তারিত তথ্য জানায় সম্রতি ওই গ্রুপ ছেড়ে আসা একজন সদস। সুস্থ্ জীবনে ফিরে আসতে আগ্রহী ওই সদস্য গত ২৩ জানুয়ারির নাশকতার ঘটনায় জড়িত থাকার কথাও স্বীকার করছে। সে জানায় ওই নাশকতার ঘটনায় মোট ১৩ জন অংশ  নেয়। এর মধ্যে ১১ জনের হাতেই হালকা ও ভারি অস্ত্র ছিল।

রমেলের এই মৃত্যুকে কেন্দ্রকরে ইউপিডিএফ রাঙ্গামাটিকে অশান্ত করার নানা অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। ২৬ এপ্রিল ডিসি অফিস ও ২৭ এপ্রিল নানিয়ারচর বাজার বর্জনের ঘোষনা দিয়েছে। গত শনিবার এই নিয়ে রাঙ্গামাটি শহরে উত্তেজনা বিরাজ করছে। ২১ এপ্রিল রাঙ্গামাটি-খাগড়াছড়ি  সড়কের কুতুকছড়ি এলাকায় হউপিডিএফ এর সন্ত্রাশীরা একটি বাস ভাংচুর করে। বাসের হেলফার আরমান বর্তমানে রাঙ্গামাটি সদর হাসপাতালে চিকিত্সাধীন। এই ঘটনায় বাস চালক আহত হন।

পূর্ববর্তী নিবন্ধএ সরকারের আমলেই তিস্তা চুক্তি হবে: এরশাদ
পরবর্তী নিবন্ধসারা দেশের ২৮৫টি বেসরকারি কলেজকে সরকারি হচ্ছে