পাঁচবিবিতে উন্নত জাতের ঘাষ চাষে কৃষকদের স্বস্তি

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সমসাবাদ গ্রামের কৃষক রহুল আমিন বাবু এক সময় অন্যের বাড়িতে দিনমজুর করে ও ভ্যানগাড়ী চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। এখন তিনি পাকা বাড়ি করেছেন, বাড়িতে বাণিজ্যিক ভিত্তিতে পালন করছেন দুধেল গাভী। সন্তানদের লেখাপড়া খরচ মিটিয়ে বেশ স্বচ্ছলভাবেই দিন যাচ্ছে তার। এখন নিজের প্রয়োজন মিটিয়েও নেপিয়ারসহ উন্নত জাতের ঘাঁষ বিক্রি করে তিনি বছরে আয় করছেন ৫ লাখ টাকা।

রহুল আমিন বাবুর এমন অবিশ্বাস্য উত্থানের পিছনে প্রধান ভূমিকা রেখেছে উন্নত জাতের নেপিয়ার ও পাকচং জাতের ঘাস চাষ। ৫ শতাংশ জমি দিয়ে শুরু করে এখন তিনি আট বিঘা জমিতে ঘাষ চাষ করছেন। রুহুল আমিন বাবুকে অনুসরন করে একই গ্রামের ফেরদৌস, হাকিম, জিন্নাত আলী, শফিকুলসহ অনেকেই ঘাঁষ চাষে নেমেছেন। তারা উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে থেকে হাইব্রিড নেপিয়ার ও পাকচং ঘাষ চাষ করে স্বাবলম্বী হয়েছেন বলে জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার বিপুলসংখ্যক দরিদ্র মানুষ ঘাস চাষ করে ভাগ্য ফিরিয়েছেন। ঘাসের পাশাপাশি গরুর খামার করে তারা এখন প্রতিষ্ঠিত ক্ষুদ্র দুধ ব্যবসায়ী। জয়পুরহাট প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার পাঁচ উপজেলায় তালিকাভুক্ত ঘাস চাষের পরিমান হচ্ছে- সদর উপজেলায় ১৭৮ বিঘা, পাচঁবিবি উপজেলায় ১৫০ বিঘা, আক্কেলপুরে ৩৫ বিঘা, কালাইয়ে ৪০ বিঘা ও ক্ষেতলালে ১০ বিঘা। এসব জমিতে পাকচং, নেপিয়ার ও জার্মান ঘাস চাষ হচ্ছে।

পাচবিবি উপজেলার ধরঞ্জি গ্রামের মাফুজার রহমান জানান, এ গ্রামেই ১০০ বিঘা জমিতে ঘাস চাষ হচ্ছে। এছাড়া উপজেলার বিরঞ্জন, বাগজানা, পাটাবুকা, সমসাবাদ, নাছেরাবাদ, ফেনতারা, চরাকেশবপুরসহ বিভিন্ন এলাকায় বাণিজ্যিকভাবে ঘাসের চাষ দিন দিন বাড়ছে। স্বল্প পরিসরে ঘাস চাষ করে আজ গরুর বড় খামারি হওয়ার মতো সফলতার গল্পও আছে।

জেলা ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মামুনুর রশিদ জানান, গো-খাদ্যের মূল্য বেশি হওয়ায় বিকল্প হিসাবে উন্নত জাতের ঘাসের ব্যাপক চাহিদা রয়েছে। তাই আমরা ঘাষের কাটিং (মুথা) সরবরাহ করে চাষীদের সাধ্যমত সহযোগিতা করে যাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধশুভ জন্মদিন সাকিব
পরবর্তী নিবন্ধজনপ্রিয়তার শীর্ষে ক্যাটরিনা কাইফ