ডিজেল-সারের দাম বাড়ায় কৃষকের মাথায় হাত


নিজস্ব প্রতিবেদক:

রোপা আমনের এই ভরা মৌসুমে ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা বাড়ানোর পর ডিজেলের দাম বৃদ্ধিতে দুশ্চিন্তায় পড়েছেন দিনাজপুরের কৃষকরা। এতে উৎপাদন খরচ ও পরিবহন খরচ দুটোই বাড়বে বলে আশঙ্কা জানিয়েছেন তারা।
দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, সারের দাম কেজিতে ৬ টাকা বেড়ে যাওয়ায় প্রতি বিঘায় খরচ বাড়বে ৫৫০ টাকা। অন্যদিকে তেলের দাম বেড়ে যাওয়ায় সেচ খরচ প্রতি বিঘায় প্রায় ৩০০ থেকে ৪০০ টাকা বাড়বে।

এক একর জমিতে এবার আমন আবাদ করেছেন নবাবগঞ্জের কৃষক দুলাল চন্দ্র মহন্ত। আগে তার এক একরে জমি চাষ ও সেচে খরচ পড়তো প্রায় সাড়ে ৪ হাজার টাকার মতো। জ্বালানির দাম বেড়ে যাওয়ায় তার খরচ বাড়বে প্রায় ২ থেকে আড়াই হাজার টাকা। এখনও আরও দুটি সেচ দিতে হবে বলে তিনি জানান।
জানতে চাইলে বলেন, ‘সরকার বাইলে হামার আর কি করার। হামক তো চাষ চালায় নেয়া লাগিবে।’

এদিকে অনাবৃষ্টির কারণে এ বছর সেচ দিয়ে ধান আবাদ করতেও বিপাকে পড়েছেন কৃষকরা। এ অবস্থায় ধান উৎপাদনের খরচ উঠানো নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তারা।

দিনাজপুরের বিরল উপজেলার কৃষক সোহরাব আলী বলেন, সার ও তেলের দাম বাড়ায় মানুষ এখন চাষাবাদ ছেড়ে দিচ্ছে। কারণ ফলন উৎপাদন ব্যয় বাড়ছে অন্যদিকে কৃষক তার ফসলের ন্যয্য দাম পাচ্ছে না। কৃষক যদি ধান চাষ না করে, তাহলে দেশের অবস্থা তো অনেক খারাপ হয়ে যাবে। বাইরের থেকে চাল এনে তো দেশ চালানো সম্ভব না।

পূর্ববর্তী নিবন্ধজ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে অনেক কারখানা বন্ধ হয়ে যাবে
পরবর্তী নিবন্ধজুলাইয়ে সড়ক দুর্ঘটনায় ৭৩৯ জনের মৃত্যু