জুলাইয়ে সড়ক দুর্ঘটনায় ৭৩৯ জনের মৃত্যু


নিজস্ব প্রতিবেদক:

চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই মাস পর্যন্ত সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ১৬৬ জন নিহত হয়েছেন। এর মধ্যে জুলাই মাসে ৬৩২টি সড়ক দুর্ঘটনায় ৭৩৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১০৯টি শিশু ও ১০৫ জন নারী রয়েছেন। আহত হয়েছেন ২ হাজার ৪২ জন।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুর্ঘটনা নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন জানিয়েছে, ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে তারা। সংগঠনটির তথ্যমতে, সবচেয়ে বেশি দুর্ঘটনায় পড়েছে মোটরসাইকেল। দুর্ঘটনায় নিহতদের মধ্যে এই দুই চাকার যানের আরোহীই বেশি।

প্রতিবেদন অনুযায়ী, জুলাই মাসে সারাদেশে মোটর সাইকেল দুর্ঘটনা হয়েছে ২৯৬টি, যা মোট দুর্ঘটনার ৪৭ দশমিক ১৫ শতাংশ। মোটর সাইকেল দুর্ঘটনায় ২৫১ জন নিহত হয়েছে, যা মোট নিহতের ৩৩ দশমিক ৯৬ শতাংশ। দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের মধ্যেও মোটরসাইকেল বেশি। জুলাই মাসে সম্পৃক্ত ১ হাজার ২১৮টি যানবাহনের মধ্যে মোটর সাইকেল ৩১৭টি।

শিক্ষার্থী নিহত হয়েছেন ১০৪ জন। এর মধ্যে শুধু রাজধানীতে জুলাই মাসে ৪১টি দুর্ঘটনায় ২৯ জন নিহত ও ৫৮ জন আহত হয়েছে। বিভিন্ন ধরনের তিন চাকার যান ২২১টি, ১৭৯টি ট্রাক, ১৮৮টি বাস, ৫৬টি পিকআপ, ২১টি কভার্ডভ্যান এবং স্থানীয়ভাবে তৈরি নসিমন-করিমনের মতো ৮২টি যানবাহন এ সময় দুর্ঘটনায় পড়েছে।

রোড সেইফটি ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, জুলাই মাসে নিহতদের মধ্যে প্রাইভেটকারের যাত্রী ছিলেন ৫৭ জন। এছাড়া তিন চাকার বিভিন্ন যানের যাত্রী ১৪৯ জন, স্থানীয়ভাবে তৈরি নসিমন-করিমনের মতো যানবাহনের যাত্রী ২৬ জন এবং বাইসাইকেল-রিকশার যাত্রী ছিলেন ২২ জন।

জুলাইয়ের দুর্ঘটনাগুলোর মধ্যে ২৫২টি জাতীয় মহাসড়কে, ১৯৯টি আঞ্চলিক সড়কে, ১০৯টি গ্রামীণ সড়কে, ৬৪টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৮টি দুর্ঘটনা ঘটেছে।

রোড সেইফটি ফাউন্ডেশন জানিয়েছে, জুলাই মাসে সারাদেশে ২৬টি রেলপথ দুর্ঘটনায় ৪১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৩ জন আহত হয়েছে। রেলপথ দুর্ঘটনায় রেলক্রসিংয়ে ঘটা দুর্ঘটনাগুলো যুক্ত করা হয়েছে। এ ছাড়া নৌ দুর্ঘটনায় ১৮ জন মারা গেছেন।

রোড সেফটি ফাউন্ডেশন তাদের পর্যবেক্ষণে বলেছে, দেশে অরক্ষিত রেলক্রসিং ক্রমাগত বাড়ছে এবং এসব রেলক্রসিংয়ে মাঝে-মধ্যেই ভয়াবহ দুর্ঘটনা ঘটছে। গত জুলাই মাসে অরক্ষিত রেলক্রসিংয়ে তিনটি বড় দুর্ঘটনায় ২৪ জন নিহত হয়েছে। এছাড়া রেল ট্র্যাকে দুর্ঘটনা তো ঘটছেই।

দুর্ঘটনার কারণ তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, ‘মানসিক ও শারীরিকভাবে’ অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে পণ্যবাহী যানবাহন চালানো এবং অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছে এবং অন্যান্য যানবাহনকে আক্রান্ত করছে।

পূর্ববর্তী নিবন্ধডিজেল-সারের দাম বাড়ায় কৃষকের মাথায় হাত
পরবর্তী নিবন্ধচীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায়