ইন্টারন্যাশনাল সিড টেস্টিং অ্যাসোসিয়েশনের সনদ পেলো লাল তীর

নিজস্ব প্রতিবেদক : অ্যাসোসিয়েশনের স্বীকৃতি ও সনদ পেয়েছে লাল তীর সিড লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান এমএনটি সিড টেস্টিং ল্যাবরেটরি। দেশের প্রথম কোনো বীজ পরীক্ষাগার এ সনদ পেলো।

শুক্রবার গাজীপুরের বাসনে লাল তীর সিডের প্রধান গবেষণা কেন্দ্রে এ বিষয়ে সংবাদ সম্মেলন করা হয়। এ সময় লাল তীর সিডের চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আনাম এবং জেনারেল ম্যানেজার ড. আব্দুর রশিদসহ কোম্পানির অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

সংবাদ সম্মেলনে বলা হয়, লাল তীরের এমএনটি বীজ পরীক্ষাগার বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাতে বীজের মান নির্ণয়কারী পরীক্ষাগারগুলোর মধ্যে প্রথম বিশ্বের সর্বোচ্চ বীজমান প্রত্যয়ন সংস্থার স্বীকৃতি ও সনদ পেয়েছে। এখন থেকে এ পরীক্ষাগারের জারিকৃত বীজের গুণমানের প্রত্যয়নপত্র বিশ্বের সব দেশের সরকার এবং বেসরকারি খাত কর্তৃক গ্রহণযোগ্য হবে।

 

১৯৯৫ সালে লাল তীর সিড লিমিটেড প্রতিষ্ঠিত হয়। এটা বেসরকারি খাতে প্রথম গবেষণাভিত্তিক বীজ কোম্পানি। এ পর্যন্ত লাল তীর ৩৫টি বিভিন্ন ফসলের ১৯৯টি জাত উদ্ভাবন করেছে, যার মধ্যে ৮৭টি হাইব্রিড। পাশাপাশি দেশি জাত সংরক্ষণে এ পর্যন্ত লাল তীর বাংলাদেশের আনাচে-কানাচে ও প্রত্যন্ত অঞ্চল থেকে বিভিন্ন ফসলের এক লাখ ৩০ হাজার জার্মপ্লাজম সংগ্রহ করেছে।

লাল তীরের চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, আমাদের খাদ্য উৎপাদন বাড়াতে গেলে হয় জমি বাড়াতে হবে না হয় উৎপাদন বাড়াতে হবে। কিন্তু আমাদের জমি বাড়ানোর কোনো সুযোগ নেই। এজন্য সবাই উৎপাদনশীলতাকে গুরুত্ব দিচ্ছে, আমরাও সে কাজটি করছি।

 

তিনি বলেন, দেশের সার্বিক উৎপাদনশীলতা বাড়াতে আমাদের ল্যাবের এ স্বীকৃতি বড় প্রভাব ফেলবে। পাশাপাশি বিদেশে বীজ রপ্তানির ক্ষেত্রে নতুন দুয়ার উন্মোচন হবে। এটি দেশের বীজ উন্নয়ন ও আমাদের পরীক্ষাগারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ স্বীকৃতি।

 

আবদুল আউয়াল মিন্টু আরও বলেন, এক সময়ে দেশে ফসল উৎপাদনের একটি বড় বাধা ছিল মানসম্পন্ন বীজের অভাব। স্থানীয় জার্মপ্লাজম ব্যবহার করে বিভিন্ন ফসলের হাইব্রিড ও উন্মুক্ত পরাগায়িত উচ্চফলনশীল জাত উদ্ভাবন ও উন্নয়ন করাই ছিল আমাদের এ প্রতিষ্ঠানের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য। এ লক্ষ্য অর্জনে শুরু থেকেই গবেষণা ও প্রজননের মাধ্যমে জাত উন্নয়নের কার্যক্রম পরিচালনা করা হয়। দেশের বিভিন্ন স্বীকৃতির পর এখন আমাদের বিশ্বমানের স্বীকৃতিগুলো আসছে।

লাল তীরের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আনাম বলেন, বাংলাদেশে উৎপাদিত লাল তীরের বীজ দেশের বাইরেও যেমন, মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকায় রপ্তানি করা হচ্ছে।

২০১৫ সালে ইন্টারন্যাশনাল সিড টেস্টিং অ্যাসোসিয়েশনের সদস্য পদ অর্জন করে লাল তীর।

 

এছাড়া বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড কর্তৃক স্বীকৃতি সনদ অর্জন করেছে লাল তীর।। বিশ্ব মানদণ্ডে গুণমানসম্পন্ন ব্যবস্থাপনার জন্য আন্তর্জাতিক সংস্থা (ISO) কর্তৃক প্রত্যয়িত লাল তীর। ।

 

পূর্ববর্তী নিবন্ধঢাকায় ৩ দিনব্যাপী ভুটান বাণিজ্য-বিনিয়োগ মেলা শুরু
পরবর্তী নিবন্ধমাতৃভাষায় কথা বলার অধিকার অর্জন করে দিয়েছে আ.লীগ : প্রধানমন্ত্রী