জ্বালানি সাশ্রয়ী শিল্পায়নে পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে সরকার : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমান সরকার সব সময় পরিবেশ বান্ধব ও জ্বালানি সাশ্রয়ী শিল্পায়নে পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শিল্প মন্ত্রণালয় শতভাগ দূষণ ও দুর্ঘটনামুক্ত শিল্প স্থাপনে সর্বোচ্চে অগ্রাধিকার দিয়ে কাজ করে যাচ্ছে। তাই জ্ঞানভিত্তিক ও শিল্পসমৃদ্ধ সমাজ বিনির্মাণে দেশি-বিদেশি বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান এবং শিল্প-কারখানার মধ্যে কার্যকর সংযোগ স্থাপন করতে হবে।

বুধবার রাজধানীর মিরপুরে এমআইএসটি মিলনায়তনে “যন্ত্র প্রকৌশল এবং ফলিত বিজ্ঞান বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলন (আইসিএমইএএস-২০১৭) উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) এবং বুয়েটের মেকানিক্যাল অনুষদ যৌথভাবে এ সম্মেলন আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, বর্তমান সরকার সবুজ শিল্পায়নের লক্ষ্যে পরিবেশ সুরক্ষায় কঠোর আইন প্রণয়ন করেছে। পাশাপাশি সবুজ অর্থনীতি ও সবুজ প্রবৃদ্ধির ধারণা জনপ্রিয় করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশের শিল্প উদ্যোক্তারা যাতে সবুজ শিল্পায়নের প্রকৃত সুবিধা কাজে লাগাতে পারে, সে লক্ষ্যে সরকারের প্রয়াস অব্যাহত রয়েছে। পরিবেশ ও জ্বালানি চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার জ্বালানি সাশ্রয়ী শিল্পায়নের প্রতি পৃষ্ঠপোষকতা দিচ্ছে। তিনি এ সম্মেলন থেকে জ্ঞানভান্ডার সমৃদ্ধ করে জাতির উন্নয়নে নিজ নিজ মেধা ও সৃষ্টিশীলতা কাজে লাগাতে উপস্থিত প্রকৌশলীদের প্রতি আহবান জানান।

শ্রমঘন শিল্প হিসেবে শিপ রিসাইক্লিং কর্মসংস্থান ও আয় বৃদ্ধির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে মন্তব্য করে তিনি বলেন, দেশের স্টিল ও রি-রোলিং কারখানাগুলোর অধিকাংশ কাঁচামাল এ শিল্পখাত থেকে আসছে। ইতিমধ্যে শিপ রিসাইক্লিং শিল্পখাতে কর্মরত শ্রমিকদের কর্ম পরিবেশের উন্নয়নে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে।

আমু বলেন, বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব থেকে পরিবেশ সুরক্ষায় বর্তমান সরকার সবুজ শিল্পায়নের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। পরিবেশবান্ধব শিল্পায়নের সুফল পেতে সরকার উদ্যোক্তাদের মানসিকতা পরিবর্তনেও কাজ করে যাচ্ছে। সবুজ প্রবৃদ্ধি ও সবুজ অর্থনীতি গড়ে তোলার লক্ষ্য বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে শিপ রিসাইক্লিংকে শিল্প হিসেবে ঘোষণা করেছেন। এর আলোকে শিল্প মন্ত্রণালয় নিরাপদ ও পরিবেশবান্ধব জাহাজ রিসাইক্লিং শিল্প প্রকল্প বাস্তবায়ন করেছে।

এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ আবুল খায়ের এনডিসি’র সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন মেকানিক্যাল অনুষদের ডিন ব্রিগেডিয়ার জেনারেল ড. মোঃ লুৎফর রহমান। এ ছাড়াও অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডার অধ্যাপক স্টিফেন ডি. বাট। অনুষ্ঠানে তিন বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা, এমআইএসটি’র অনুষদ সদস্য ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধএকই রশিতে প্রেমিক-প্রেমিকার আত্মহত্যা
পরবর্তী নিবন্ধফাগুনের মধ্যরাতে বৃষ্টি