‘গণপরিবহনে স্টুডেন্টদের হাফ পাস নেই পুলিশ ও স্টাফদের ফুল পাস’

 

সাইদ রিপন: রাজধানীতে গণপরিবহনগুলোর নৈরাজ্য যেন দিন দিন আরো বেশি বেপোরোয়া হচ্ছে। ট্রাফিক পুলিশের বিভিন্ন পদক্ষেপেও গণপরিবহনগুলোর নৈরাজ্য কমছে না। বেশিরভাগ গাড়িই সিটিং সার্ভিসে চললেও মানছে না সিটিং সার্ভিসের কোন নিয়ম। এরমধ্যেই আবার স্টুডেন্ট পাস নিয়ে বাসের হেলপার ও চালকদের সাথে বাকবিতন্ডায় জড়ান ছাত্র-ছাত্রীরা। এখন বেশির ভাগ বাসেই দেখা যায় স্টুডেন্টদের জন্য কোন হাফ নেই, তবে পুলিশ ও স্টাফদের নির্দ্বিধায় ফুল পাস কাটছেন চেকাররা।

বুধবার (১০ এপ্রিল) মিরপুর থেকে মতিঝিলগামী আল-মক্কা ট্রান্সপোর্টে দেখা গেছে হাফ ভাড়া নিয়ে এক শিক্ষার্থীর সাথে তর্কে জড়ান বাসের হেলপার। এ রকম ঘটনা রাজধানীর প্রায় সব বাসে দেখা যায়। এসময় বাসের হেলপার বলতে থাকেন আমাদের গাড়িতে কোন স্টুডেন্ট পাস নেই। শুধু পুলিশ ও স্টাফ পাস আছে। রাজধানীর বিভিন্ন রুট দেখা গেছে, নির্দিষ্ট রুটে চলাচলকারী বাসগুলো ওই রুটে থাকা সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাফ পাস কাটেন। তবে এ ক্ষেত্রে বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কোন পাস কাটেন না।

সম্প্রতি হাফ ভাড়া নিয়ে বাসে কথা কাটাকাটির জের ধরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী ওয়াসিমকে বাস থেকে ফেলে হত্যার ঘটনা ঘটে। এছাড়াও কয়েক বছর আগে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী সোনাপুর বাসস্ট্যান্ডে শ্রমিকদের আঘাতে মারাত্মক আহত হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। এর আগে পরেও অনাকাঙ্খিত ঘটনার জন্য অনেক প্রাণহানি হয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, গণপরিবহনের হাফ পাস তাদের আবদার নয়, এটা এক ধরনের অধিকার। অথচ নিজেদের এমন অধিকার আদায় করতে গিয়ে সড়কে প্রাণ দিতে হচ্ছে অনেক শিক্ষার্থীদের। রাজধানীর ২৪৬টি রুটে চলাচল করে প্রায় আট হাজার বাস। এর মধ্যে বেশির ভাগ রুটের বাসেই হাফ পাসের কোন ব্যবস্থা নেই। প্রসঙ্গত, ১৯৬৪ সালে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) চারটি বাসের মাধ্যমে সরকারিভাবে গণপরিবহন ব্যবস্থা চালু করে। মূলত তখন থেকে সরকারি বাসে চালু হয় শিক্ষার্থীদের জন্য হাফ পাসের প্রচলন। এমন প্রচলনের পর ধীরে ধীরে বেসরকারি পরিবহনেও হাফ পাসের প্রচলন শুরু করা হয়।

এ বিষয়ে পরিবহন মালিকরা বলছেন, বেসরকারি পরিবহন কোম্পানিগুলোর সাথে সরকারের কোন লিখিত চুক্তি নেই। তবুও নায্য অধিকার হিসেবে শিক্ষার্থীদের জন্য হাফ পাস ব্যবস্থা চালু করার দাবি সাধারণ শিক্ষার্থীদের। যেখানে সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিতে আপনাদের এতো অনীহা সেখানে পুলিশদেরও তো হাফ ভাড়া নিচ্ছেন, এমন প্রশ্নের জবাবে কয়েকজন মালিক বলেন, এটা নিতেই হবে। এটা বন্ধও করা যাবে না।

 

তবে সম্প্রতি বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতে উদ্যোগ নিবেন বলে ঘোষণা দেন। তার উদ্যোগের প্রেক্ষিতে দ্রুত বিষয়টির সুরাহা করতে আহ্বান জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। বিভিন্ন শিক্ষার্থীরা তাদের অফিসিয়াল গ্রুপে গণপরিবহনগুলো নিয়ে অভিযোগ করে বলেন, প্রায় সব রুটের বাসেই শিক্ষার্থীদের জন্য কোন হাফ পাসের ব্যবস্থা নেই।

এ বিষয়ে পুলিশের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা (ট্রাফিক) পপুলার নিউজকে বলেন, স্টুডেন্টদের হাফ ভাড়া না নেয়া খুবই হতাশার। কিছু কিছু বাস হাফ ভাড়া নিলেও বেশিরভাগ বাসের চালক ও হেলপাররা নিতে চান না এটা সত্য। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশদের হাফ বা ফুল পাস নেয়ার বিষয়ে আমরা অবগত নেই। তবে পুলিশ ফুল পাস দিলে স্টুডেন্টদের কাছ থেকেও নেয়া উচিত।

যেসব পরিবহনে হাফ পাস নেয়া হয় না এমন কিছু পরিবহনের বিষয়ে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এগুলো হলো: আল-মক্কা ট্রান্সপোর্ট (মিরপুর টু মতিঝিল), প্রজাপতি পরিবহন, বসুমতি, মনজিল (কামারপাড়া টু চিটাগাংরোড), লাব্বাইক (সাইবোর্ড টু জিরানী), ট্রান্সসিলভা (যাত্রাবাড়ি টু মিরপুর), রবরব (গাবতলী ট ডেমরা), ছালছাবিল (সদরঘাট টু গাজীপুর), রাইদা (সদরঘাট টু দিয়াবাড়ি), মালঞ্চ (গুলিস্তান টু মোহাম্মদপুর), বিকাশ ভিআইপিসহ আরো অনেক পরিবহন শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয় না।

পূর্ববর্তী নিবন্ধরাজধানীর ২২ রুটে চলবে ৬ রঙের বাস: মেয়র খোকন
পরবর্তী নিবন্ধবিনিয়োগকারীদের বিক্ষোভ অব্যাহত ডিএসইতে লেনদেন ১ বছরের মধ্যে সর্বনিন্ম