বিনিয়োগকারীদের বিক্ষোভ অব্যাহত ডিএসইতে লেনদেন ১ বছরের মধ্যে সর্বনিন্ম

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ারবাজারে কোনো কারণ ছাড়াই দরপতন চলছে। আজ বুধবারও বড় ধরনের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা ৫ কায়দিবস ধরে শেয়ারবাজারে দরপতন অব্যাহত রয়েছে। এদিকে টানা দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীরা আজও বিক্ষোভ করেছে । এই নিয়ে বিনিয়োগকারীদের বিক্ষোভ টানা তিন হলো। আজ শেয়ারবাজারের সব সূচক ও টাকার পরিমাণে লেনদেন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন ১ বছরের মধ্যে সবচেয়ে কমে নেমে গেছে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৮৩ লাখ টাকার। যা ১ বছর ১৮ দিন বা ২৫১ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৮ সালের ২২ মার্চ ডিএসইর লেনদেন আজকের চেয়ে কম হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছেল ২২৪ কোটি টাকার। শেয়ারবাজার সংশ্লিষ্ট দায়িত্বের অবহেলা করে মাননীয় প্রধানমন্ত্রীসহ সমস্ত শেয়ারহোল্ডারদের সাথে প্রতারণা করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যার মাধ্যমে বাংলাদেশের অর্থনীতি ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এরকম চলতে থাকলে ২০১০ এর মত আরেকটা বড় ধসের সম্মুখীন হবে শেয়ারবাজার।
শেয়ারবাজারের ধারাবাহিক পতনের প্রতিবাদে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ ও মানববন্ধনে এমন কথা বলেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর-রশিদ। গত তিন দিন ধরে সংগঠনটির ব্যানারে এই মানববন্ধন করা হচ্ছে।
মিজান-উর-রশিদ বলেন, ‘গতকাল বিএসইসি’র সাথে ডিএসই, আইিসিবি’র মিটিং হয়েছে। অত্যন্ত পরিতাপের বিষয় মিটিংয়ে যে সব দাবি তোলা হয়েছে একটা দাবিও বাজারকে তার লক্ষ্যমাত্রায় নিয়ে যাওয়ার জন্য নয়।’ এসময় ঢাকা ব্রোকার্স এ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভিকে উদ্দেশ্য করে বলেন, ‘অনেক দিন ধরে বাজার নিয়ে আপনি খেলা করছেন। এই খেলা বন্ধ করেন।’ তিনি বলেন, শেয়ারবাজারকে তার অভীষ্ট লক্ষে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা খায়রুল হোসেনকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দিয়েছিলেন। কিন্তু তিনি সেই দায়িত্বের অবহেলা করে নিজের স্বার্থ উদ্ধারের জন্য ইস্যুয়ার কোম্পানির দালালী করছেন। যার প্রভাবে পুরো বাজার আজ ধংসের মুখে। বাজারের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য আইপিও ও প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধের জন্য বিএসইসি’র কাছে আহ্বান জানান মিজান-উর-রশিদ। মানববন্ধনে এক সাধারন বিনিয়োগকারী বলেন, শেয়ারবাজার পরিচালনের জন্য যেরকম দক্ষ মনিটরিং পৃথিবীর অন্যান্য দেশে রয়েছে তার তুলনায় বাংলাদেশে অনেক ঘাটতি রয়েছে। এ দেশের শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র চেয়ারম্যান দুর্নীতির সাথে জড়িত। এখানে শুধুমাত্র কাগজপত্র দেখে টাকার বিনিময়ে আইপিওর অনুমোদন দিয়ে দেওয়া হয়। যেখানে উচিত সরেজমিনে তদন্ত করে অনুমোদন দেওয়া। তিনি আরও বলেন, দেশের অর্থনীতি এবং জনগনের জন্য শেয়ারবাজারকে শক্তিশালী করতে এখন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন।
আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৬১ পয়েন্টে। যা ৩ মাস ২১ দিন বা ৭৩ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর আজকের চেয়ে কমে অবস্থান করছিল ডিএসইএক্স। ওই দিন ডিএসইএক্স ছিল ৫ হাজার ২৪২ পয়েন্টে। আজ অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৭ ও ১৮৭৭ পয়েন্টে।
বুধবার ডিএসইতে ৩৪৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬৪টির বা ১৮ শতাংশের, শেয়ার দর কমেছে ২৩১টির বা ৬৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৫৩টির বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৪৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। সিএসইতে আজ ১২ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ‘গণপরিবহনে স্টুডেন্টদের হাফ পাস নেই পুলিশ ও স্টাফদের ফুল পাস’
পরবর্তী নিবন্ধএবার ৮০ লাখ নাগরিকের তথ্য নিবে ইসি, সব নির্বাচনের ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত