খেলাপি ঋণ বেশি হওয়ার জন্য সরকার দায়ী : অর্থমন্ত্রী

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর খেলাপি ঋণ বেড়ে যাওয়ার পেছনে সরকারেরও যে দায় আছে, তা স্বীকর করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, শ্রেণীকৃত ঋণ অত্যন্ত বেশি যা বেশি হওয়ার জন্য কিছুটা আমরাও দায়ী, সরকার দায়ী। আমরা অনেক সময় আমাদের ছয় ব্যাংকের (রাষ্ট্রায়ত্ত) উপর জারিজুরি করি। সোনালী ব্যাংক যেহেতু সবচেয়ে বড় ব্যাংক তাই জারিজুরিটা সোনালী ব্যাংকের উপর একটু বেশিই হয়।  শনিবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশনে সোনালী ব্যাংক লিমিটেডের বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মুহিত বলেন, আমরা জারিজুরি কমানোর চেষ্টা করছি। আপনারা (ব্যাংক কর্মকর্তা) যখন কোনো প্রকল্পকে বিশ্লেষণ করে ঋণ প্রদানে অনুপযুক্ত মনে করবেন, সেটাতে আমরা জারিজুরি বন্ধ করার চেষ্টা করব।

অনুষ্ঠানে ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আপনাদের প্রধান কাজ হল গ্রাহককে চেনা এবং যখন কোন প্রকল্প গ্রহণ করেন সেটার বিশ্লেষণটা যতদূর সম্ভব ভাল করে করা। পরিকল্পনার প্রকল্পের উপরই তার ভবিষ্যৎ নির্ভর করে যে তা সার্থক হবে কিনা।

দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. ইউনুসুর রহমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আশরাফুল মকবুলসহ প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধশত্রুদের দাঁতভাঙা জবাব দেয়া হবে: ইরান
পরবর্তী নিবন্ধসংবিধান অনুসারে আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে: বাণিজ্যমন্ত্রী