করোনা মহামারিঃ আসুন আরও সতর্ক হই

আব্দুল্লাহিল ওয়ারিশ
বৈশ্বিক মহামারি কোভিড-১৯ বা করোনা ভাইরাস এর সংক্রমণ বেড়েই চলছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা, দীর্ঘ হচ্ছে মৃত মানুষের সারি। সামনের দিনগুলোতে এই মহামারি আরও প্রকট আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
সরকারি হিসাব মতে ২৮ এপ্রিল পর্যন্ত দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৪৬২ জনে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৫৫ জনের। এদিন একদিনে সর্বোচ্চ ৫৪৯ জন আক্রান্ত হয়েছে।
বৈশ্বিক অবস্থা আরও শোচনীয়। চীনের পর এখন মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন প্রভৃতি দেশে প্রতিদিনই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে লাশের মিছিল। সর্বশেষ তথ্য অনুযায়ী (২৮ এপ্রিল বেলা ৩.৩০ টা) সারাবিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১১ হাজার ৩২৬ জনে। আর আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ৩০৮ জন।
গণমাধ্যমের খবরে জানা যায়, সারাদেশে লকডাউন চলছে। একপ্রকার অবরুদ্ধ অবস্থা বিরাজ করছে। জরুরী প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া নিষেধ। দোকান-পাট খোলা রাখার জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। জনসমাগম এড়াতে অনেক বাজার খোলা যায়গায় স্থানান্তর করা হয়েছে। সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হচ্ছে। পবিত্র রমজান মাসেও মসজিদে নামাজ আদায় বিশেষ করে তারাবীর নামাজ আদায়ও নিয়ন্ত্রণে রাখা হয়েছে। বাহিরের মুসল্লিদের মসজিদে যেতে নিরুতাসাহিত করা হয়েছে। সবাইকে বাসায় নামাজ আদায় করতে বলা হচ্ছে।
এমন পরিস্থিতিতে করোনা প্রতিরোধে স্বাস্থ্য অধিদপ্তরের সচেতনতামুলক গনবিজ্ঞপ্তিতে সামাজিক দূরত্ব বজায় রাখার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে এক্ষেত্রে কমপক্ষে ৩ ফুট দুরত্ব বজায় রাখা দরকার। মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করা দরকার। কোন প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। পুলিশ এর পক্ষ থেকেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। পাড়ায় মহল্লায় মাইকিং করা হচ্ছে।
তারপরও রাজধানী সহ সারা দেশে বিভিন্ন যায়গায় মহল্লার অলিতে-গলিতে, হাট-বাজারে জনসমাগম লক্ষ করা যাচ্ছে। মানুষ বিনা কারণে বের হচ্ছে, আড্ডা দিচ্ছে, গল্প-গুজব করছে। বিশেষজ্ঞদের পরামর্শ উপেক্ষা করে ইচ্ছা মাফিক চলাচল করছে।
এভাবে চলতে থাকলে দেশে মহামারি আরও প্রকট আকার ধারণ করবে। তাই এই মুহূর্তে আমাদের উচিত স্বাস্থ্য বিধি মেনে চলা। বিনা কারণে ঘর হতে বের না হওয়া। খুব প্রয়োজনে বাইরে বের হলে সামাজিক দূরত্ব বজায় রাখা। মুখে মাস্ক ব্যবহার করা। বারবার সাবান পানি দিয়ে হাত ধোয়া ।
আসুন, আমরা আরো বেশি সচেতন হই, স্বাস্থ্য বিধি মেনে চলি, বৈশ্বিক এই মহামারি থেকে আমরা নিজে বাঁচি, অন্যকে বাঁচাই।

* লেখকঃ সহকারী পরিচালক (চলতি দায়িত্ব),
বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট ঢাকা

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা সংকট সমাধানে দ্রুত কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে বিআরটিসি বাসে লকডাউনে ক্ষতি ১ কোটি টাকা, বেকায়দায় চালকরা