কমপ্লায়েন্স অফিসারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পপুলার২৪নিউজ ডেস্ক:
6বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ কমপ্লায়েন্স বা নিয়মনীতি পরিপালনে জিরো টলারেন্স নীতিতে বিশ্বাস করে। পুঁজিবাজার অনেক এগিয়েছে, এটা যেন পিছিয়ে না পরে এবং বিনিয়োগকারীদের আস্থা যেন অটুট থাকে বিএসইসি এবং ডিএসই সে লক্ষ্যেই কাজ করছে। সম্প্রতি ডিএসই ট্রেনিং একাডেমি কর্তৃক পুঁজিবাজারের নিয়মনীতির ওপর ব্রোকারেজ হাউজের কমপ্লায়েন্স অফিসারদের জন্য আয়োজিত সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালায় ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক জনাব কে. এ. এম. মাজেদুর রহমান এসব কথা বলেন।
তিনি আরও বলেন, কমপ্লায়েন্স অফিসারগন পুঁজিবাজারের অত্যন্ত দায়িত্বশীল ব্যক্তি। তিনি তাঁদের ডযরংঃষব নষড়বিৎ হিসাবে আখ্যায়িত করে বলেন, তারা যেন কোন ধরনের বাঁধা বা অযাচিত চাপের সামনে মাথা নত না করেন।
পুঁজিবাজারে পদে পদে ঝুঁকি রয়েছে আর এজন্যই কমপ্লায়েন্সের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। অনুষ্ঠানে বিএসইসি’র নির্বাহী পরিচালক জনাব সাইফুর রহমান বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করার প্রধান দায়িত্বই হচ্ছে কমপ্লায়েন্স অফিসারদের। এই দায়িত্ব সম্পন্ন করতে পুঁজিবাজারের রুলস রেগুলেশনস্ জানা অতীব প্রয়োজন। বিএসইসি ইতোমধ্যে অনেক সংস্কারমূলক কাজ করেছে। স্মল ক্যাপ বোর্ড, সিসিপি গঠন প্রক্রিয়াধীন আছে। মার্কেট মেকার রূল আপ-গ্রেড করা হয়েছে। পুঁজিবাজারের তারল্যের পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থাও বেড়েছে। বিনিয়োগকারীদের আস্থা অটুট রাখার দায়িত্ব কমপ্লায়েন্স অফিসারদের। তারল্য প্রবাহসহ মার্জিন রূল এবং অন্যান্য নিয়মনীতি মেনে পুঁজিবাজারের গতিকে সঠিক পথে বেগবান করাই হবে কমপ্লায়েন্স অফিসারদের প্রধান দায়িত্ব। এছাড়াও তিনি বাজারের অন্যান্য নিয়মনীতির পরিপালনের বিষয়ে কঠোর হওয়ার পরামর্শ দেন।
উক্ত সচেতনতামূলক প্রশিক্ষণ অনুষ্ঠানে বিভিন্ন ব্রোকারেজ হাউজের বিপুল সংখ্যক কমপ্লায়েন্স অফিসারগন অংশগ্রহন করেন।

পূর্ববর্তী নিবন্ধসুরমার ভয়াবহ ভাঙ্গনে বিলীন হচ্ছে সড়ক বসতভিটা ও শিক্ষা প্রতিষ্ঠান
পরবর্তী নিবন্ধভারত থেকে চুনাপাথর আমদানি বন্ধ, প্রতিদিন ২০ লাখ টাকার রাজস্ব ক্ষতি