ভারত থেকে চুনাপাথর আমদানি বন্ধ, প্রতিদিন ২০ লাখ টাকার রাজস্ব ক্ষতি

পপুলার২৪নিউজ, নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ):
7প্রায় দু’মাস ধরে ভারত থেকে চুনাপাথর আমদানি বন্ধ থাকায় বিপাকে পড়েছেন ছাতক ও ভোলাগঞ্জের চুনাপাথর ব্যবসায়ীরা। ফলে সরকার প্রতিদিন প্রায় ২০ লাখ টাকা রাজস্ব আদায় থেকে বঞ্চিত হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। চুনাপাথর আমদানিী বন্ধে বেকার অবস্থায় মানবেতর জীবনযাপন করছে প্রায় ৩ হাজার বারকি শ্রমিক। পাশাপাশি ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত ছাতকের ঐতিহ্যবাহী চুনশিল্প এখন হুমকির মুখে পড়েছে বলে জানিয়েছেন এ শিল্পে জড়িত ব্যবসায়ীরা। গত বছরের ১৮ নভেম্বর আইনি জটিলতায় ভারতের মেঘালয় রাজ্য থেকে চুনাপাথর আমদানি বন্ধ হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
ভারতীয় সীমান্ত এলাকা ভোলাগঞ্জ, চেলা ও ইছামতি রুটে ছাতক ও ভোলাগঞ্জের ব্যবসায়ীরা চুনাপাথর আমদানি করে থাকেন। দীর্ঘ প্রায় ২ মাস ধরে চুনাপাথর আমদানি বন্ধ থাকায় চুন শিল্পের ভাগ্যাকাশে দেখা দেয় অশনি সংকেত। ফলে চুনশিল্পে জড়িত ব্যবসায়িদের মধ্যেও দেখা দিয়েছে চরম হতাশা। ভারতের মেঘালয়ের হাইকোর্ট একটি রিট আবেদনের প্রেক্ষিতে সম্প্রতি ‘মাইন বিষ্ফোরণের’ উপর নিষেধাজ্ঞা জারি করে মেঘালয়ের বনবিভাগ। এই নিষেধাজ্ঞার কারণে গত ২০১৫ সালের ১৫ আগস্ট থেকে বাংলাদেশে চুনাপাথর রপ্তানি বন্ধ করে দেয় ভারত।
পরবর্তীতে ভারতের মেঘালয় রাজ্যের রপ্তানিকারক ও ছাতক লাইমস্টোন ইম্পোটার্স অ্যান্ড সাপ্লাৈয়ার্স গ্রুপ এবং ভোলাগঞ্জের চুনাপাথর ব্যবসায়ীদের দীর্ঘ আলোচনা ও আইনি জটিলতা অবসানের পর গত বছরের ২ মার্চ থেকে আবারও চুনাপাথর আমদানি শুরু হয়।
চুনাপাথর আমদানিতে ব্যবসায়ীদের মধ্যে আশার আলো দেখা দিলেও প্রায় ৮ মাস পর গত বছরের ১৮ নভেম্বর পুনরায় ভারত থেকে চুনাপাথর বন্ধ হয়ে যায়। ফলে ছাতকের ১শ’ ৯ জন ও ভোলাগঞ্জের ৮০ জন ব্যবসায়ী বড় ধরনের ক্ষতির সম্মুখিন হওয়ার পাশাপাশি এ ব্যবসায় দিনমজুরের কাজে জড়িত বারকি শ্রমিকরা বড় অসহায় অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন।
এদিকে, চুনাপাথর সংকটের কারনে চুন কারখানাগুলো পর্যাপ্ত পরিমান চুন উৎপাদন করতে পারছে না। যার ফলে এরই মধ্যে বন্ধ হয়ে গেছে কয়েকটি চুন কারখানা। অপরদিকে, চুন উৎপাদনের কাঁচামাল চুনাপাথর প্রাপ্তিতে সংকট, উৎপাদিত চুন বিপননে বিভিন্ন প্রতিকুলতার কারনে সাময়িক বন্ধ থাকা কারখানাগুলোকে গ্যাস ব্যবহার না করেও ন্যূনতম চার্জ হিসেবে চুন কারখানা মালিকদের প্রতি মাসে কয়েক লাখ টাকা পরিশোধ করতে হচ্ছে। গ্যাস ব্যবহার না করে ন্যূনতম চার্জ হিসেবে পরিশোধের বিষয়টি পেট্রোবাংলার অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত বলে মনে করছেন চুন উৎপাদন মালিক সমিতির নেতৃবৃন্দ।
গত বছরের ২১ডিসেম্বর ছাতক লাইম ষ্টোন ইম্পোটার্স অ্যান্ড সাপ্লায়ার্স গ্রুপের নতুন কমিটি অভিষেক অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান ভারত থেকে চুনাপাথর আমদানীতে জটিলতা অবসানে সরকারিভাবে সহযোগিতার আশ্বাস প্রদান করলেও এখন পর্যন্ত বিষয়টি সুরাহা হয়নি।
চুনাপাথর আমদানি কাজে জড়িত বারকি শ্রমিক হারিছ আলী, সুজন মিয়া ও সফিক উদ্দিন জানান, আমরা বড় খষ্টের মধ্যে আছি, পাথর ইম্পোট বন্ধ হওয়ায় আমরা প্রত্যেক দিন অন্য খামের খুজে থাকতে হয়। কি খরমো ভাই, আমরা গরিব মানুষ দার-দেনা করে খাইয়া না খাইয়া কোন রকমে স্ত্রী-পরিবার লইয়া বাইচ্ছা আছি।
ছাতক চুন উৎপাদন মালিক সমিতির সভাপতি রাকিব মিয়া চৌধুরী জানান, চিনিকল, সিমেন্ট কারখানা, ট্যানারি ও চিংড়ি চাষের ঘেরসহ বিভিন্ন ক্ষেত্রে চুনের ব্যবহার অপরিহার্য। চুন শিল্পটিকে বাঁচিয়ে রাখতে হলে চুনাপাথর আমাদানীর বিকল্প নেই। ছাতক লাইমস্টোন ইম্পোটার্স অ্যান্ড সাপ্লায়ার্স গ্রুপের সাধারণ সম্পাদক সৈয়দ তওফিক আহমদ ইকবাল জানান- চুনাপাথর আমদানির বিষয়ে ভারতের মেঘালয় রাজ্যের রপ্তানিকারক অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দের আলোচনা অব্যাহত রয়েছে। আগামী ২০ জানুয়ারি এ বিষয়ে একটি জরুরী সভায় বাংলাদেশে চুনাপাথর রপ্তানীর বিষয়ে একটি সীদ্ধান্ত আসতে পারে।
ছাতক কাস্টসম কার্যালয়ের রাজস্ব কর্মকর্তা মো. আশরাফ আলী মিয়া বলেন, ভারত থেকে চুনাপাথর আমাদনি বন্ধ থাকায় সরকার প্রতিদিন প্রায় ১৫ থেকে ২০ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এতে ছাতক ও ভোলাগঞ্জের চুনাপাথর ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
চুনাপাথর আমদানি বন্ধের ফলে চলতি বছরের সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে না।

পূর্ববর্তী নিবন্ধকমপ্লায়েন্স অফিসারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
পরবর্তী নিবন্ধসার্চ কমিটি গঠনে বিএনপির প্রস্তাব আমলে নেওয়া হয়নি