সুরমার ভয়াবহ ভাঙ্গনে বিলীন হচ্ছে সড়ক বসতভিটা ও শিক্ষা প্রতিষ্ঠান

পপুলার২৪নিউজ, নুর উদ্দিন:
4ছাতক-দোয়ারায় সুরমা নদীর ভয়াবহ ভাঙ্গনে বিলীন হয়ে যাচ্ছে সরকারি সড়ক বসতভিটেসহ একাধিক শিক্ষা প্রতিষ্ঠান। এসব দেখার যেন কেউ নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করে গেলেও কোন প্রকার উদ্যোগ গ্রহণ করা হয়নি। দোয়ারাবাজার উপজেলা সদরের সামনে অধিকাংশ দোকান-পাঠ, সড়ক, বসতঘর, মসজিদ-মাদরাসা, ফসলি-জমি, একাধিক ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান ইতিমধ্যেই সুরমা নদীর পেটে চলে গেছে। বাঁশের খুটি ও বালির বস্তার সাহায্যে জুড়া-তালি দিয়েও এ অঞ্চলের মানুষ ভাঙ্গন ঠেকাতে পারছে না। বিশেষ করে দোয়ারাবাজার উপজেলা সদরের সামনে ও ছাতক উপজেলার কালারুকা ইউনিয়নের রামপুর, উজিরপুর, নুরুল্লাহপুর গ্রামসহ নদীর পাড়ে অবস্থি নুরুল্লাহপুর ইসলামিয়া দাখিল মাদরাসার সামনে ভাঙ্গন প্রকট আকার ধারন করেছে। দ্রুত এসব রোধে কোন উদ্যোগ গ্রহণ করা না হলে দেখা দিবে বিশাল ক্ষতির সম্ভাবনা।
ছাতক ও দোয়ারাবাজার উপজেলার নদীর তীরে অবস্থিত বেশ কয়েকটি গ্রামের প্রায় ২শতাধিক পরিবার ভিটে মাটি হারিয়ে জীবন বাঁচাতে নিজ এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছেন। ভয়াবহ নদী ভাঙ্গনে বিলীন হয়ে গেছে রাস্তা, ভিটেমাটি, হাট-বাজার, ব্যবসায়ী প্রতিষ্ঠান, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান। দ্রুত গতিতে রোধ করতে না পারলে অচিরে নদী গর্ভে ছাতক ও দোয়ারাবাজার উপজেলার আরও অনেক সরকারি দপ্তর, দোকান, বসতভিটা ভাঙ্গনে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক-ছাত্র, ব্যবসায়ী ও এলাকাবাসীর উদ্যোগে নদী ভাঙ্গন রোধে কয়েক দফায় সভা-সমাবেশ, মানববন্ধন এমনকি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে একাধিক আবেদন-নিবেদন করা হলেও এখনও কোন কার্যকরি প্রদক্ষেপ গ্রহণ করা হয়নি।
খোঁজ নিয়ে দেখা গেছে, সুরমার নদীর তীরবর্তী ছাতক উপজেলার কালারুকা ইউনিয়নের রামপুর, উজিরপুর, নুরুল্লাপুর বাজার, নুরুল্লাহপুর গ্রামসহ নদীর তীর অবস্থি নুরুল্লাহপুর ইসলামিয়া দাখিল মাদরাসার সামনে বিশাল ভাঙ্গন দেখা দিয়েছে। অব্যাহত ভাঙ্গনে ইতোমধ্যে এসব গ্রামের প্রায় অর্ধশতাধিক বসত-বাড়ি, ফসলি জমি নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। কিন্তু এসব ভাঙ্গন বিপরীতে কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। ১৯৪৮ সালে স্থাপিত হয় নুরুল্লাহপুর ইসলামিয়া দাখিল মাদরাসা। প্রতিষ্ঠাকাল থেকে এ প্রতিষ্ঠানটি প্রতিযোগিতা করে অত্যন্ত সুনামের সাথে পড়া-লেখায় এগিয়ে যাচ্ছে। এরই সাথে সমান তালে নদী ভাঙ্গনও এগিয়ে যাচ্ছে এ প্রতিষ্ঠানের দিকে। আর ১০ থেকে ১২হাত এগিয়ে গেলে মাদরাসাটিকেও আকড়ে ধরে নদীর গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ফলে মাদরাসার ৪শতাধিক শিক্ষার্থীদের লেখা-পড়ায় ব্যাপক ক্ষতি সাধিত হবে বলে মনে করছেন স্থানীয়রা। উপজেলার নোয়ারাই ইউনিয়নের বেতুরা, লক্ষীবাউর, দোয়ারাজার উপজেলার আমবাড়ী, আজমপুর, শরিফপুর, মাছিমপুর, বোজনা, মাঝেরগাঁও, মঙ্গলারগাঁও, হরিপুর, কাঞ্চনপুরসহ বেশ কয়েকটি গ্রামের বসতভিটা ও ফসলি জমি ইতোমধ্যে বিলীন হয়ে গেছে। ছাতক সড়ক ও জনপথের উদ্যোগে ভাঙ্গন রক্ষায় কিছু উদ্যোগ নেয়া হলেও সুফল পাওয়া যাচ্ছে না।
নুরুল্লাপুর মাদরাসাসহ আশপাশ এলাকায় নদী ভাঙ্গনের বিষয়ে ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল বলেন, ঘটনাস্থলে তিনি একাধিকবার পরিদর্শনে গিয়েছিলেন। নদী ভাঙ্গনে প্রকট আকার ধারণ করছে। এ বিষয়টি তিনি সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা বরাবরে একাধিকবার বলার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এলাকায় একাধিকবার পরিদর্শন করে শুধু আশ্বাস দিয়ে গেছেন। রহস্যজনক কারণে আজও কোন উদ্যোগ নেয়া হয়নি। ছাতক উপজেলা নির্বাহী অফিসার আরিফুজ্জামান বলেন, তিনি নদী ভাঙ্গন এলাকায় পরিদর্শন করেছেন। অব্যাহত ভাঙ্গনের ফলে নুরুল্লাহপুর মাদরাসাটি ধংস হওয়ার পথে। এ বিষয়ে তিনি জেলা উন্নয়ন সমন্বয় কমিটি, পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষের সাথে আলাপ করার এক পর্যায়ে কর্তৃপক্ষ ঘটনাস্থল পরিদর্শনও করেছেন। পরে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বলেছিলেন একটি প্রকল্পের মাধ্যমে এখানে ভাঙ্গন রোধে গাইড ওয়াল নির্মান করা হবে। কাজটি এখন কোন অবস্থায় আছে এ বিষয়ে তিনি আর কিছুই জানা নেই। এদিকে দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ইদ্রিছ আলী (বীর প্রতীক) বলেন, সুরমা নদীর ভাঙ্গন দোয়ারাবাজার উপজেলার অন্যতম সমস্যা। এক বছর ধরে নদী ভাঙ্গনের প্রবণতা অনেকটাই বেড়ে গেছে। নদী ভাঙ্গণ রোধে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে ২০কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনের জন্য প্রায় এক বছর পূর্বে সংশ্লি¬ষ্ট মন্ত্রনালয়ে পাঠানো হলেও এখনও অনুমোদন হয়নি। জেলা পানি উন্নয়ন বোর্ডের এএসডিও রঞ্জন কুমার দাস বলেন, নদী ভাঙ্গন রোধের জন্য ভাঙ্গন এলাকার জরিপ করে উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। প্রকল্পটির অনুমোদন হলে কাজ শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধঅর্থমন্ত্রীর জন্মদিনে রূপালী ব্যাংকের শুভেচ্ছা
পরবর্তী নিবন্ধকমপ্লায়েন্স অফিসারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত