বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে মূলধন বেড়েছে ৯ হাজার ৮৪৩ কোটি টাকা

নিউজ ডেস্ক : দেশের উভয় শেয়ারবাজারে বিদায়ী সপ্তাহে (২৮ এপ্রিল থেকে ২ মে) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। তবে আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। আর বিদায়ী সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ৮৪৩ কোটি টাকার বেশি।

শনিবার (৪ মে) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৮২৩ কোটি ৭৩ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৭৬৪ কোটি ৯০ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৮ কোটি ৮৩ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫ হাজার ৭৯১ কোটি ৬ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৯ হাজার ৫৬১ কোটি ১০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৬ হাজার ২২৯ কোটি ৯৬ লাখ টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭.১৭ পয়েন্ট বা ১.৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬১৫ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৫.১৬ পয়েন্ট বা ১.২৫ শতাংশ বেড়ে ১ হাজার ২৩২ পয়েন্টে, ডিএসই-৩০ সূচক ৩৩.৩৫ পয়েন্ট বা ১.৬৯ শতাংশ বেড়ে ২ হাজার ৭ পয়েন্টে এবং ডিএসই এসএমই সূচক ২৫.৭৯ পয়েন্ট বা ১.৫৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ২২৮টির, দর কমেছে ১৩৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর লেনদেন হয়নি ১৭টির।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ১৮৩ কোটি ৬৭ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১ কোটি ৫৭ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১০২ কোটি ১০ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৩৬ হাজার ৬০১ কোটি ৮৫ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৩২ হাজার ৯৮৮ কোটি ৭২ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৬১৩ কোটি ১৩ লাখ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩৬ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৬৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১.৯৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৩৫৯ পয়েন্টে এবং সিএসআই সূচক ১.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৩৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৬টির, দর কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার ও ইউনিট দর।

পূর্ববর্তী নিবন্ধকোরি অ্যান্ডারসন এবার যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু