‘এশিয়ার দ্রুততম অর্থনৈতিক প্রবৃদ্ধি রেকর্ড করবে বাংলাদেশ’

 

সাইদ রিপন: এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্রুততম অর্থনৈতিক প্রবৃদ্ধিতে রেকর্ড করবে বাংলাদেশ। বুধবার রাজধানীর আগারগাঁওয়ের এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে। এডিবির হিসেব অনুসারে চলতি অর্থবছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ। যা এ অঞ্চলের মধ্যে রেকর্ড করবে।

এডিবির প্রকাশিত রিপোর্টে দেখা গেছে, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে হংকং, চীন, কোরিয়া, ইন্দোনেশিয়া, মালেশিয়া, ফিলিপাইন, সিংঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, ভারত, পাকিস্তান, আজারবাইজান ও কাজাকিস্তানসহ কোন দেশই জিডিপি ৮ শতাংশ অর্জন করতে পারবে না। এখানে বাংলাদেশই একমাত্র দেশ অর্থনৈতিক অগ্রগতি ধরে রেখেছে।

বর্তমানে ভারতের ৭ শতাংশ জিডিপি অর্জন হয়েছে। এ অর্জন ২০১৯ সাল শেষে ৭ দশমিক ২ শতাংশ এবং ২০২০ সালে ৭ দশমিক ৩ শতাংশে পৌঁছাবে। একই সময়ে পাকিস্তানের জিডিপি ২০১৮ সালে অর্জিত হয়েছে ৫ দশমিক ২ শতাংশ, ২০১৯ সালে ৩ দশমিক ৯ শতাংশ এবং ২০২০ সালে ৩ দশমিক ৬ শতাংশ নামবে। পার্শ্ববর্তী এ দুই দেশের তুলনায় বর্তমানে বাংলাদেশের জিডিপি ২০১৮ সালে অর্জিত হয়েছে ৭ দশমিক ৯ শতাংশ, ২০১৯ সালে এটা বেড়ে হবে ৮ শতাংশ এবং ২০২০ সালে এটা অপরিবর্তিত থাকবে। একমাত্র ভারতের জিডিপিই বাংলাদেশের আশেপাশের অবস্থানে থাকবে।

এডিবি ২০১৯-২০ সর্বশেষ এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের (এডিও) অর্থনৈতিক প্রকাশনায় এসব তথ্য প্রকাশ করছে সংস্থাটি। বাংলাদেশের ২০১৯-২০ সালের মধ্যে জিডিপি ৮ শতাংশে বৃদ্ধি পাবে বলে এডিবি আশা প্রকাশ করেছে। জিডিপি বৃদ্ধির কারণ হিসেবে সংস্থাটি উল্লেখ করেছে, বর্তমানে বাংলাদেশের বিনিয়োগ বৃদ্ধি, শক্তিশালী কর্মক্ষমতা বৃদ্ধি এবং শিল্প সম্প্রসারিত হয়েছে।
এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের তথ্য বলছে, বৈশ্বিক প্রবৃদ্ধি দুর্বল হওয়া সত্ত্বেও বাংলাদেশের বাণিজ্য সম্ভাবনা অব্যাহত থাকবে। চলমান নীতিমাল ও প্রকল্পের দ্রুত বাস্তবায়নের কারণে জনসাধারণ বিনিয়োগের পরিকল্পনা করা হয়েছে যাতে রপ্তানি ও রেমিটেন্স আরো বাড়ার সম্ভবনা তৈরি হয়েছে।

বাংলাদেশের এ অর্জন ধরে রাখার বিষয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছেন, মধ্যম থেকে দীর্ঘ মেয়াদি এই গতি রাখার জন্য বাংলাদেশকে শিল্প ভিত্তিক বৈচিত্রপূর্ণ রপ্তানির ক্ষেত্র তৈরি করতে হবে। বেসরকারি খাতের জন্য উন্নত ব্যবসার পরিবেশ তৈরি, সম্প্রসারিত ট্যাক্স বেস, উন্নত সম্পদের জন্য উন্নত রাজস্ব সংগ্রহ করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি ক্ষমতায় থেকে লুটপাট করেছে, এখন ষরযন্ত্র করছে: হানিফ
পরবর্তী নিবন্ধ‘বিশ্বসুন্দরী’ হচ্ছেন পরীমনি