উত্থানে আরও একটি সপ্তাহ পার করল শেয়ারবাজার

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

8দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ১০ কার্যদিবসের উত্থানে ২৫৮ পয়েন্ট বেড়েছে। বৃহস্পতিবারের লেনদেনের মাধ্যমে এ মূল্যসূচক বেড়েছে।

গত ২২ ডিসেম্বর থেকে ডিএসই উত্থানে রয়েছে। বৃহস্পতিবারের লেনদেনের মাধ্যমে এ উত্থান টানা ১০ কার্যদিবসে গড়িয়েছে। এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৫.৬৪ পয়েন্ট বেড়ে ৫১৮২.২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। যা প্রায় গত সাড়ে ২৬ মাস বা ২০১৪ সালের ২২ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ।

এদিন ডিএসইতে ১ হাজার ২৪৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ১ হাজার ২০৯ কোটি ১১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৩৬ কোটি ৩৮ লাখ টাকার বা ৩.০১ শতাংশ।

ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৪৭টি বা ৪৫.০৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ১৩৮টি বা ৪২.৩৩ শতাংশ কোম্পানির দর কমেছে এবং ৪১টি বা ১২.৫৮ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো’র শেয়ার। এদিন কোম্পানির ৫৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৪১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ারটেক।

লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, ডেসকো, বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমস, লংকাবাংলা ফাইন্যান্স, আরগন ডেনিমস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও অলিম্পিক এক্সেসরিজ।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৮.৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৬৪৪.২৫ পয়েন্টে। এদিন সিএসইতে ৭৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬১টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১১৯টি’র, কমেছে ১১৮টি’র এবং অপরিবর্তিত রয়েছে ২৪ টি’র।

পূর্ববর্তী নিবন্ধঅনার্স তৃতীয়বর্ষের ফরম পূরণ শুরু ৮ জানুয়ারি
পরবর্তী নিবন্ধ৬ কোম্পানির দর কারন ছাড়াই বাড়ছে